Cvoice24.com

উইঘুর মুসলিমদের প্রতি চীনের আচরণকে ‘গণহত্যার’ স্বীকৃতি কানাডার

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৫, ২৩ ফেব্রুয়ারি ২০২১
উইঘুর মুসলিমদের প্রতি চীনের আচরণকে ‘গণহত্যার’ স্বীকৃতি কানাডার

উইঘুর মুসলিমদের প্রতি চীন যে আচরণ করছে তাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে কানাডার হাউজ অফ কমন্স । প্রস্তাবটি ২৬৬/০ ভোটে পাস হয়, যেখানে বিরোধী দলের সবাই এবং ক্ষমতাসীন লিবারেল পার্টির কিছু অংশ ভোট দেন।

যুক্তরাষ্ট্রের পর কানাডাই দ্বিতীয় দেশ যারা উইঘুর মুসলিমদের প্রতি চীনা আচরণকে গণহত্যার স্বীকৃতি দিল। তবে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সংখ্যালঘু উইঘুর মুসলিমদের প্রতি চীনা আচরণকে গণহত্যা বলতে কিছুটা দ্বিধান্বিত ছিলেন।

তাই জাস্টিন ট্রুডো ও তার মন্ত্রিসভার বেশিরভাগ সদস্য ভোটদানে বিরত ছিলেন। এ বিষয়ে ট্রুডো বলেন, ‘সিদ্ধান্ত নেওয়ার আগে বিষয়টি আরও যাচাই-বাছাই করা দরকার।’

ভোটের সময় কেবল পার্লামেন্টে পররাষ্ট্রমন্ত্রী মার্ক গার্ন্যুয়েকেই উপস্থিতি হতে দেখা গেছে। তার মানে, তিনিও প্রস্তাবের পক্ষেই ভোট দিয়েছেন।

এদিকে দেশটিতে চীনের রাষ্ট্রদূত বলেছেন, কানাডা পার্লামেন্টের প্রস্তাব চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সামিল। 

মানবাধিকার কর্মীরা মনে করেন, চীন প্রায় ১০ লাখ উইঘুরকে কয়েক বছর ধরে ক্যাম্পে আটক করে রেখেছে। দেশটিতে প্রায় দেড় কোটি উইঘুর মুসলমানের বাস। চীন অবশ্য বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

জিনজিয়াং প্রদেশের জনসংখ্যার ৪৫ শতাংশই উইঘুর মুসলিম। এই প্রদেশটি তিব্বতের মতো স্বশাসিত একটি অঞ্চল। বিদেশি মিডিয়ার যেখানে প্রবেশের ব্যাপারে কঠোর বিধিনিষেধ রয়েছে। 

এরপরও গত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন সূত্রে খবর আসছে, সেখানে বসবাসরত উইঘুরসহ ইসলাম ধর্মাবলম্বীদের ওপর ব্যাপক নিপীড়ন চালাচ্ছে বেইজিং।

সর্বশেষ

পাঠকপ্রিয়