Cvoice24.com

কৃষ্ণাঙ্গ ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ সেই পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫০, ২১ এপ্রিল ২০২১
কৃষ্ণাঙ্গ ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ সেই পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

কৃষ্ণাঙ্গ ফ্লয়েডকে গ্রেপ্তারের পর তার গলার উপর হাঁটু গেড়ে বসে ছিলেন সেই পুলিশ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন বহিষ্কৃত পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন। তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই মিনেসোটার আদালতে প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। সেগুলো হলো- সেকেন্ড ডিগ্রি মার্ডার, থার্ড ডিগ্রি মার্ডার ও নরহত্যা।

আগামী আট সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে শাস্তি। এতে তার ৪০ বছর জেল হতে পারে। আর শাস্তি ঘোষণা না করা পর্যন্ত তিনি পুলিশি হেফাজতেই থাকবেন। 

এই রায়ে পৌঁছতে ১২ সদস্যের বিচারকের প্যানেল পুরো একদিন সময় নেন। এর আগে তিন সপ্তাহ ধরে চলে বিচারকাজ। 

রায় ঘোষণার সময় আদালতেই উপস্থিত ছিলেন শভিন। নিজের বিরুদ্ধে আনীত সব অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন সাবেক এই পুলিশ কর্মকর্তা।

এদিকে রায় ঘোষণার পরপরই আদালতের সামনে উল্লাস প্রকাশ করেন আন্দোলনকারীরা। আর মামলার রায়কে নিজেদের বিজয় হিসেবে উল্লেখ করেছে ফ্লয়েডের পরিবার।

বহুল আলোচিত এই মামলার রায় কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে কয়েক দিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে রাজধানী ওয়াশিংটন ডিসি, লস এঞ্জেলেসসহ বড় শহরে নেওয়া হয় বাড়তি নিরাপত্তা।

এক ভিডিওতে দেখা যায়, কৃষ্ণাঙ্গ ফ্লয়েডকে গ্রেপ্তারের সময় তার গলার উপর ৯ মিনিটেরও বেশি সময় ধরে হাঁটু গেড়ে বসে ছিলেন ৪৫ বছর বয়সী পুলিশ কর্মকর্তা ডেরেক শাভিন।

গত বছরের ২৫ মে মিনিয়াপোলিস শহরের ওই ঘটনায় বিশ্বজুড়ে পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগ ও বর্ণবাদবিরোধী বিক্ষোভ মাথাচাড়া দিয়ে ওঠে। বিচারের দাবিতে ছড়িয়ে পরে ‘ব্ল্যাকস লাইফ ম্যাটার’ আন্দোলন।

সর্বশেষ

পাঠকপ্রিয়