Cvoice24.com

বিশ্বজুড়ে করোনা/
মৃত্যু হাজারের কাছাকাছি, শনাক্ত সাড়ে ৩ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৩, ৩০ সেপ্টেম্বর ২০২২
মৃত্যু হাজারের কাছাকাছি, শনাক্ত সাড়ে ৩ লাখ

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৯৬২ জন। এসময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫০ হাজার ৪৩৯ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৪৬ হাজার ৮৩৬ জনে এবং আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬২ কোটি ২২ লাখ ৪২ হাজার ৪১৯ জনে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য থেকে এসব জানা গেছে।  

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ৫১ হাজার ৩৬৬ জন সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। একই সময়ে মারা গেছেন ৩৩ জন। করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৯৫০ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৭৮ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত একদিনে আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৭১২ জন এবং মারা গেছেন ২০৪ জন। মহামারি করোনায় বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৮১ লাখ ৬৫ হাজার ১০০ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৪ হাজার ২৬০ জন।

এছাড়া এই সময়ে জাপানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ১৭৩ জন এবং মারা গেছেন ১২৭ জন। ফিলিপাইনে নতুন আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৩৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। রাশিয়ায় সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৭৩৯ জন এবং মারা গেছেন ১০৯ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৮৪৬ জন এবং মারা গেছেন ৪৬ জন।

ব্রাজিলে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৯৪ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫২১ জন এবং মারা গেছেন ৩০ জন। তাইওয়ানে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৮৮০ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

সর্বশেষ

পাঠকপ্রিয়