Cvoice24.com

ইমরান খানের গ্রেপ্তারি পরোয়ানা দু’দিনের জন্য স্থগিত

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:২৩, ১৭ মার্চ ২০২৩
ইমরান খানের গ্রেপ্তারি পরোয়ানা দু’দিনের জন্য স্থগিত

তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের জামিনঅযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা শুক্রবার (১৭ মার্চ) স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। তবে সেটি করা হয়েছে মাত্র দুদিনের জন্য। মূলত ইমরান খানকে বিচার আদালতে শনিবারের (১৮ মার্চ) শুনানিতে হাজির হওয়ার সুযোগ দিতেই পরোয়ানা স্থগিত করা হয়েছে।

এদিন পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে ইসলামাবাদ জেলা ও দায়রা আদালত এবং পুলিশকে নির্দেশ দিয়েছেন আইএইচসির প্রধান বিচারপতি আমের ফারুক।

আইনি জটিলতায় জর্জরিত ইমরান খান কয়েকদিন ধরে জামান পার্কের বাসভবনে কার্যত অবরুদ্ধ ছিলেন। পুলিশ ও রেঞ্জার্সের যৌথ দল দীর্ঘসময় চেষ্টা করেও তাকে গ্রেপ্তার করতে পারেনি। পিটিআইর হাজার হাজার কর্মী-সমর্থকের বাধায় ইমরানের বাড়িতে ঢুকতে ব্যর্থ হয় নিরাপত্তা বাহিনী।

ইমরান খানকে গ্রেপ্তারের জন্য ইসলামাবাদ পুলিশের একটি দল সোমবার থেকেই লাহোরে ছিল। তবে পিটিআই চেয়ারম্যানের গ্রেপ্তার ঠেকাতে তার জামান পার্কের বাড়ি ঘিরে রাখে বিপুল সংখ্যক কর্মী-সমর্থক।

পুলিশ জানায়, তোশাখানা মামলায় আদালতের জারি করা পরোয়ানার ভিত্তিতে তারা ইমরান খানকে গ্রেপ্তার করতে গেছে। তার বিরুদ্ধে চলমান চারটি মামলার মধ্যে কেবল এই একটিতেই গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর ছিল।

তবে টানা দু’দিন চেষ্টা করেও সমর্থকদের বাধার দেওয়াল ভাঙতে ব্যর্থ হয় নিরাপত্তা বাহিনী। ইমরান-সমর্থকদের সঙ্গে কয়েক দফায় তুমুল সংঘর্ষ হয় তাদের। এসময় পিটিআই কর্মীরা নিরাপত্তা বাহিনীর দিকে ইট-পাথর নিক্ষেপ করে। তাদের ছত্রভঙ্গ করতে জলকামান-টিয়ারগ্যাসের পাশাপাশি পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছে পিটিআই।

পিটিআই কর্মীদের সঙ্গে সংঘর্ষে ইসলামাবাদের ডিআইজিসহ অন্তত অর্ধশত পুলিশ সদস্য আহত হয়েছেন। আর পুলিশের ছোড়া টিয়ারগ্যাসের ক্যানন ইমরান খানের বাড়ির ভেতরে গিয়ে পড়েছে বলে জানিয়েছে পিটিআই।

সাবেক প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন, পুলিশের আসল উদ্দেশ্য তাকে অপহরণ ও হত্যা করা। এর জন্যই গ্রেপ্তারের নাটক সাজানো হয়েছে বলে দাবি করেছেন তিনি। এটি প্রতিরোধে জনগণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান ৭০ বছর বয়সী এ নেতা।

গ্রেপ্তারে ব্যর্থ হয়ে শেষপর্যন্ত বুধবার রাতে পিছু হটে নিরাপত্তা বাহিনী। এর পরপরই উল্লাসে মেতে ওঠেন পিটিআইয়ের নেতা-কর্মীরা। অবশ্য গ্রেপ্তার অভিযান স্থগিত করার পেছনে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরু হওয়ার কথা জানিয়েছে পুলিশ। পৃথকভাবে লাহোর হাইকোর্টও এ বিষয়ে হস্তক্ষেপ করে অভিযান স্থগিত করার নির্দেশ দেন।

তবে বৃহস্পতিবার ইসলামাবাদের একটি দায়রা আদালত জারি করা পরোয়ানা বহাল রাখার সিদ্ধান্ত নেয়। ইমরান খান ‘রাষ্ট্রের মর্যাদা ও রিটকে চ্যালেঞ্জ করেছেন’ উল্লেখ করে তাকে গ্রেপ্তার করে ১৮ মার্চের মধ্যে আদালতে হাজির করার আদেশ বহাল রাখেন বিচারক।

সূত্র: ডন, জিও নিউজ

সর্বশেষ

পাঠকপ্রিয়