Cvoice24.com

বাখমুত দখলে নেই রাশিয়ার: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ২২ মে ২০২৩
বাখমুত দখলে নেই রাশিয়ার: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন তার দেশের পূর্বাঞ্চলীয় বাখমুত শহর এখনও দখল করতে পারেনি রাশিয়া। যদিও ধ্বংসপ্রাপ্ত এই শহর পুরোপুরি দখল করা হয়েছে বলে আগেই দাবি করেছে রাশিয়া। 

একদিন আগে ওয়াগনার ও মস্কোর নিয়মিত বাহিনী বাখমুতের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার দাবি করে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ জয়ে সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু হিরোশিমায় জি-৭এর শীর্ষ সম্মেলনে জেলেনস্কি রাশিয়ার দাবি অস্বীকার করেন।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাখমুত আজ রাশিয়ার দখলে নেই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পাশে বসা জেলেনস্কি আরো বলেন, আমাদের সামরিক বাহিনীর কৌশলগত দিক আপনাদের সাথে শেয়ার করতে পারছি না। বাখমুতে কৌশলগত কোন ভুল হয়ে থাকলে এবং আমাদের লোকজনকে ঘিরে ফেলা হলে তা খুব কঠিন বিষয় হয়ে উঠবে।

জেলেনস্কি বলেন, আপনাদের বুঝতে হবে যে বাখমুতে কিছুই ঘটেনি। ইউক্রেনের সেনাবাহিনী রবিবার বলেছে, তারা শহরের গুরুত্বপূর্ণ অংশের পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে। সৈন্যরা অন্যান্য অংশের নিয়ন্ত্রণে অগ্রগর হচ্ছে।

কিন্তু ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, ইউক্রেনের কোন সৈন্য সেখানে নেই। টেলিগ্রামে দেয়া এক পোস্টে তিনি বলেছেন, বাখমুতে ইউক্রেনের একজন সৈন্যও নেই। তবে ইউক্রেনীয় সৈন্যেদের প্রচুর লাশ রয়েছে।

প্রিগোজিন আরো বলেছেন, জেলেনস্কি হয় সত্য বলছে না, না হয় আমাদের অনেক সামরিক নেতৃবৃন্দের মতো যুদ্ধক্ষেত্রে কি ঘটছে সে সম্পর্কে কিছুই জানে না। শনিবার প্রিগোজিন বাখমুতের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেন।

তিনি বলেছেন, আগামী ২৫ মে’র মধ্যে ওয়াগনার রুশ সেনাবাহিনীর কাছে শহরের নিয়ন্ত্রণ হস্তান্তর করবে।

সোভিয়েত আমলে বাখমুতের নাম ছিল আর্টিওমভস্ক। বাখমুতের দখল নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘ওয়াগনার অ্যাসল্ট ইউনিটের আক্রমণাত্মক পদক্ষেপের ফলে এবং আর্টিলারি ও সাউদার্ন গ্রুপ অব ফোর্সের বিমান হামলার মাধ্যমে আর্টিওমভস্ককে মুক্তির কাজ সম্পন্ন হয়েছে।’

তবে ইউক্রেনের সামরিক সূত্র বিবিসিকে জানিয়েছে, শহরের উপকণ্ঠে কয়েকটি ভবনের নিয়ন্ত্রণ এখনও তাদের হাতে রয়েছে।

বিবিসি বলছে, জি-৭ শীর্ষ সম্মেলনের শেষ দিনে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জেলেনস্কি বাখমুত পরিস্থিতির সুনির্দিষ্ট বিবরণ দিতে অস্বীকার করেন। তবে তিনি বলেন, গত বছরের আগস্ট থেকে দীর্ঘ ও রক্তক্ষয়ী যুদ্ধ চলা এই শহরটি ‘আজ পর্যন্ত’ রাশিয়া ‘দখল’ করতে পারেনি।

অবশ্য শনিবার পোস্ট করা একটি ভিডিওতে ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন দাবি করেন, বাখমুতে রাশিয়ান হামলার নেতৃত্ব দেওয়া তার যোদ্ধারা শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

এদিকে সাংবাদিক সম্মেলনে কথা বলার সময় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনে রাশিয়ার হামলা, রুশ বাহিনীকে হটাতে পাল্টা আক্রমণ, এফ-১৬ যুদ্ধবিমান পাওয়াসহ নানান বিষয়ে কথা বলেন।

রুশ সেনাদের বিরুদ্ধে বহুল প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরুর সময় নিয়ে জেলেনস্কি বলেন, ‘যখন পাল্টা আক্রমণ শুরু হবে রাশিয়া এটি টের পাবে।’

তিনি দাবি করেছেন, জি-৭ জোটের নেতাদের কাছ থেকে ‘ভালো অস্ত্র’ পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন। অস্ত্র দেওয়ার জন্য বিশ্বের অন্যান্য দেশগুলোর প্রতিও আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট।

সর্বশেষ

পাঠকপ্রিয়