Cvoice24.com

সুদানে তীব্র লড়াইয়ের মধ্যে চলছে লুটপাট-অরাজকতা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৭, ৬ জুন ২০২৩
সুদানে তীব্র লড়াইয়ের মধ্যে চলছে লুটপাট-অরাজকতা

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘাত আট সপ্তাহে পা দিয়েছে। রাজধানী খার্তুমে দুই পক্ষের মধ্যে লড়াইয় তীব্র আকার ধারণ করেছে। খবর পাওয়া যাচ্ছে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের। এ অবস্থায় রাজধানীসহ অন্য এলাকায় লুটপাট ও অরাজকতাও শুরু হয়েছে। 

মঙ্গলবার (৬ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর বাসিন্দারা জানিয়েছেন, সোমবার সেখানে গোলাবর্ষণ এবং ভারী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এছাড়া প্রতিদ্বন্দ্বী সামরিক দলগুলোর মধ্যে চলা এই সংঘর্ষের পর খার্তুম এবং দারফুরের পশ্চিমাঞ্চলে লুটপাট ও অরাজকতা ঘটছে বলে জানা গেছে।

রয়টার্স বলছে, এর আগে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় উভয়পক্ষ যুদ্ধবিরতি চুক্তি করেছিল। তবে গত শনিবার রাতে সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর মধ্যে আরও তীব্র লড়াই শুরু হয়েছে।

গত ১৫ এপ্রিল শুরু হওয়া এই যুদ্ধ সুদানের মধ্যে ১২ লাখেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে। এছাড়া আরও প্রায় ৪ লাখ মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। অন্যদিকে রাজধানী খার্তুমেও ব্যাপক ক্ষতি হয়েছে। এই শহরটিতে অবশিষ্ট যেসব বাসিন্দা রয়েছেন তারা যুদ্ধ, বিমান হামলা এবং লুটপাটের শঙ্কায় রয়েছেন।


 

সর্বশেষ

পাঠকপ্রিয়