Cvoice24.com


আইসিসি’র নিষেধাজ্ঞা শেষ, সাকিব এখন মুক্ত বিহঙ্গ

প্রকাশিত: ১০:২৩, ২৯ অক্টোবর ২০২০
আইসিসি’র নিষেধাজ্ঞা শেষ, সাকিব এখন মুক্ত বিহঙ্গ

তিনবার জুয়াড়ি দীপক আগরওয়ালের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেলেও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে (এসিইউ) না জানাননি সাকিব আল হাসান। শুনানিতে দোষও স্বীকার করেছিলেন তিনি। ফল হিসাবে সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব।

ঠিক গত বছরের এ দিনেই নিষেধাজ্ঞার বেড়াজালে পড়ে বাংলার ক্রিকেটের আকাশ থেকে খসে পড়েছিল যে তারকা, এক বছর পর এসে আজকের এই দিনেই মুক্ত বিহঙ্গের মত মুক্ত হলেন তিনি। এখন বাইজ গজের ক্রিকেট পিচে শাসন করার অপেক্ষায় সাকিব। আবারও গর্জে উঠার অপক্ষায় পুরো ক্রিকেট ভক্ত জাতি।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে দেয়া আইসিসির এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গককাল ২৮ অক্টোবর। দেখতে দেখতে ঘড়ির কাটায় পেরিয়ে গেছে একটি বছর। এখন সাকিব মুক্ত। মাঠে ফিরতে আর কোন বাধা নেই সাকিবের।

গত বছরের এই দিনে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছিল সাকিবকে। আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে দায় স্বীকার করে সাকিব এই সাজা মেনেও নেন। তিনবার জুয়াড়ি দীপক আগরওয়ালের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেলেও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে (এসিইউ) না জানানোয় এই শাস্তি দেওয়া হয়েছিল এই ক্রিকেট তারকাকে।

তবে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে তাদের তদন্ত কাজে যথাযথ সহযোগিতা করায় এক বছর স্থগিত করা হয় সাকিবের শাস্তি, ফলে বাকি এক বছর মাঠের বাইরে কাটাতে হয় তাকে। আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) থেকে আগের মতো করেই মিশতে পারেন সবার সঙ্গে, খেলতে পারবেন যেকোনো ধরনের ক্রিকেট।

নিষেধাজ্ঞার এ সময়টাতে আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে ১৪টি ম্যাচ খেলতে পারেননি সাকিব। যেখানে ছিল ৪ টেস্ট, ৩ ওয়ানডে ও ৭ টি-টোয়েন্টি ম্যাচ। এই মিস করা ম্যাচের সংখ্যা হতো অন্তত ত্রিশ। তবে করোনাভাইরাসের কারণে বাতিল ও স্থগিত হয়েছে অনেক সিরিজ। ফলে ১৪টির বেশি ম্যাচ মিস করতে হয়নি তাকে।

আর এখন থেকে বাংলাদেশ দল যত ম্যাচ খেলবে, সবগুলোতেই থাকতে পারবেন সাকিব। শুধু আন্তর্জাতিক নয়, যেকোনো ঘরোয়া ক্রিকেটেও খেলতে পারবেন তিনি। যার শুরুটা হয়তো হতে পারে, আগামী মাসের ১৫ তারিখ থেকে শুরু হতে যাওয়া বিসিবি পরিকল্পিত পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, এই টুর্নামেন্টে খেলবেন সাকিব। তবে এখনও আসেনি স্কোয়াড বা প্লেয়ার্স ড্রাফটের তালিকা। এখনও পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রেই অবস্থান করছেন সাকিব। কবে দেশে ফিরবেন, এ বিষয়ে নেই কোনো আনুষ্ঠানিক তথ্য।

তবে তিনি যদি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলার কথা ভেবে থাকেন, তাহলে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন মাথায় রেখে হয়তো নতুন মাসের ১ তারিখের মধ্যেই দেশে ফিরে আসতে হবে। কেননা এর বেশি দেরি হলে কোয়ারেন্টাইন কাটিয়ে মাঠে ফিরতে আরও সময় লেগে যাবে তার।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়