Cvoice24.com

সিআইইউতে ‘ক্রিয়েটিভ রাইটিং’ শীর্ষক কর্মশালা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:১০, ২২ ফেব্রুয়ারি ২০২৩
সিআইইউতে ‘ক্রিয়েটিভ রাইটিং’ শীর্ষক কর্মশালা

কবিতা সবাই লেখে। কিন্তু ক’জন পারে যথাশব্দটি ঠিক যথাযথ জায়গায় বসিয়ে পাঠককে কাঁদাতে কিংবা হাসাতে? কেবল কবিতা নয়, সৃজনশীল লেখালেখির এমন নানান অধ্যায়, কলা-কৌশল আর শিক্ষার্থীদের মাঝে পেশাদারিত্ব সৃষ্টির লক্ষ্য নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হল ‘ক্রিয়েটিভ রাইটিং’ শীর্ষক দিনব্যাপি কর্মশালা। 

সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের স্টুডেন্টস সেন্টারে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়েটিভ রাইটার্স ক্লাব এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে কর্মশালা পরিচালনা করেন বৃটিশ লেখক ও যুক্তরাজ্যের স্বানসি ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ক্রিয়েটিভ রাইটিংস বিভাগের অধ্যাপক ওয়েন শিয়ার্স।

তিনি তার বক্তব্যের শুরুতেই কবিতায় স্থানের তাৎপর্য নিয়ে আলোচনা করেন। প্রথমে একটি কবিতা শিক্ষার্থীদের পড়তে দেন। এরপর সেখানে যে শব্দগুলো বাদ পড়েছে সেগুলো কি হতে পারে তা জানতে চান। পরে আলোচনায় ওয়েন শিয়ার্স একে একে লেখালেখির বিভিন্ন দিক-শব্দচয়ন, বর্ণনা, কল্পনাশক্তি, গল্পভাবনাসহ সৃজনশীল চিন্তা-ধারণা বৃদ্ধির ধাপগুলো চমৎকারভাবে ফুটিয়ে তোলেন।

সিআইইউর ক্রিয়েটিভ রাইটার্স ক্লাবের মডারেটর ও সহকারি অধ্যাপক শাকিলা মোস্তাকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ফ্যাকাল্টি অ্যাডভাইজার অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, বর্তমান ডিন ড. শাহ আহমেদ প্রমুখ।

সর্বশেষ