Cvoice24.com

মিরসরাই শিল্পাঞ্চলে ফসলি জমি নষ্ট করা যাবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৩:৪১, ২০ নভেম্বর ২০২২
মিরসরাই শিল্পাঞ্চলে ফসলি জমি নষ্ট করা যাবে না: প্রধানমন্ত্রী

বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষের কল্যাণে কাজ করতে হবে শিল্পপতিদের। কোন অবস্থাতেই মানুষ কষ্ট পায় বা দুর্ভোগ পোহাতে হয় এমন কাজ করা যাবে না। আমরা একটা নিয়ম-শৃঙ্খলার মধ্যে দেশকে আনতে সক্ষম হয়েছি। সারাবিশ্বে খাদ্যের অভাব। তাই খাবার উৎপাদন বাড়াতে হবে। মিরসরাই শিল্পাঞ্চলে যে সমস্ত ফসলী জমি রয়ে গেছে সেগুলো ফসলীই থাকবে।  

রবিবার (২০ নভেম্বর) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে মিরসরাই ইকোনমিক জোনের চার প্রতিষ্ঠানসহ ৫০টি শিল্প ও অবকাঠামোর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি জাপানে গিয়েছি। সেখানে দেখেছি একপাশে শিল্পাঞ্চল অন্যপাশে ধানক্ষেত। আমি নিজে জমিতে নেমে সেটা দেখে এসেছি। কাজেই মিরসরাই শিল্পাঞ্চলসহ সারাদেশে এমনটা করা যেতে পারে। আমরা সেটাই চাই। আমাদের ফসলী জমি যেন নষ্ট না হয়। আর আমাদের শ্রমিকদের জন্য যেসব জমি কোন কাজে ব্যবহার হয় না সেগুলো শ্রমিকদের আবাসন করা যেতে পারে। এতে শ্রমিকরা ভাল থাকবে। 

শেখ হাসিনা বলেন, চাকরির পেছনে না ঘুরে নিজেরা শিল্প গড়ে তুলুন। অন্যকে কর্মসংস্থানের সুযোগ করে দিন। আমাদের উদ্দেশ্য রপ্তানি বৃদ্ধি ও দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করে যাওয়া। 

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামীলীগ সরকার ব্যবসা বান্ধব সরকার। আমাদের উদ্দেশ্য হচ্ছে রপ্তানি বৃদ্ধি করা ও দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করে যাওয়া। পরিকল্পনা রয়েছে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার। দেশি-বিদেশি বিনিয়োগে পদক্ষেপ নিয়েছি আমরা।’

তিনি আরো বলেন, গবেষণার মাধ্যমে ফসল উৎপাদনের উদ্যোগ নিয়েছি। দেশের চরাঞ্চল পর্যন্ত বিদ্যুৎ পৌঁছে দিচ্ছি, শিল্পায়নের ব্যবস্থা করেছি। তবে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে কিছুটা সমস্যা তৈরি হচ্ছে।

বক্তব্য শেষে প্রধানমন্ত্রী কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোনসহ ৫০টি শিল্প এবং অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়