করোনায় নতুন মাত্রা ‘সামাজিক সংক্রমণ’

প্রকাশিত: ১৩:৪২, ২৭ মার্চ ২০২০
করোনায় নতুন মাত্রা ‘সামাজিক সংক্রমণ’

কভিড-১৯ নামের করোনা ভাইরাসটি এখন আর আগের মতো নেই। এটিতে এখন যুক্ত হয়েছে নতুন মাত্রা। যেটিকে বলা হচ্ছে ‘সামাজিক সংক্রমণ’। বর্তমান সময়ে এই ‘সামাজিক সংক্রমণ’ সাধারণের মাঝে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে। যার ফলে চট্টগ্রামসহ সারা দেশের মানুষের মাঝে ভর করছে নতুন দুশ্চিন্তা।

যখন কোনো সংক্রমণের উৎস চিহ্নিত করা যায় সেটাকে বলা হয় ‘লোকাল ট্রান্সমিশন’। অন্যদিকে সংক্রমণ পাওয়া গেলেও তার উৎস চিহ্নিত করা না গেলে সেটাকে বলা হয় কমিউনিটি ট্রান্সমিশন (সামাজিক সংক্রমণ)।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সূত্রে জানা যায়, আজ ২৭ মার্চ পর্যন্ত উৎস বিহীন এমন করোনা ভাইরাস রোগী সনাক্ত হয়েছে তিনজন। এদের মধ্যে একজনকে আজ ২৭ মার্চ এবং বাকী দুজনকে গত ১৮ মার্চ সনাক্ত করা হয়। এরা তিনজনের ব্যাপারে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ মাধ্যমকে বলেন, এ তিনজন কিভাবে আক্রান্ত হলেন, তা জানা যায়নি। তারা সামাজিক সংক্রমণের শিকার। যেটি বাংলাদেশে সীমিত আকারে বৃদ্ধি পাচ্ছে।

মীরজাদী সেব্রিনা আজ ২৭ মার্চ দুপুরে সংবাদ সম্মেলন করে জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে ৪ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্তের মোট সংখ্যা ৪৮ জন। নতুন করে কেউ মারা যায়নি। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৫ জন। 

সংবাদ সম্মেলনে মীরজাদী সেব্রিনা আরও বলেন, নতুন আক্রান্তদের মধ্যে ১ জন পুরুষ এবং বাকী তিনজন মহিলা। এদের মধ্যে দু’জন ঢাকার এবং দু’জন ঢাকার বাইরের। তাদের মধ্যে দু’জন চিকিৎসকও রয়েছেন।

আইইডিসিআর জানায়, ৪৮ জন করোনা রোগীর মধ্যে শুধুমাত্র তিনজন রয়েছে, যারা সামাজিক সংক্রমণের শিকার। বাকীরা সবাই লোকাল ট্রান্সমিশনের কারণেই আক্রান্ত হয়েছেন। অর্থাৎ তিনজন বাদে বাকি ৪৫ জন রোগী সনাক্ত হওয়া রোগীর সংস্পর্শে এসেছিলেন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক আকতার কবির সিভয়েসকে বলেন, আপাতত সবায়কে সেল্প কোয়ারান্টাইন এ থাকতে হবে। সেই সাথে সংক্রমণের ঝুঁকিতে থাকাদের খুঁজে বের করতে হবে। যাতে করে সামাজিক সংক্রমণের মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। 

তিনি বলেন, সবাইকে ব্যক্তিগত দুরত্ব বজায় রেখে চলতে হবে। সেই সাথে পরস্পরের সাথে সামাজিক বন্ধন বাড়াতে হবে। যাতে করে আমরা এ যুদ্ধে জয়লাভ করতে পারি।

-সিভয়েস/এসএইচ/এমএম

সরকার হাবীব

সর্বশেষ

পাঠকপ্রিয়