বিএম ডিপোর বিস্ফোরণে ডিএনএ টেস্টে ৮ জনের পরিচয় মিলেছে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৭, ৭ জুলাই ২০২২
বিএম ডিপোর বিস্ফোরণে ডিএনএ টেস্টে ৮ জনের পরিচয় মিলেছে

চট্টগ্রামের বিএম ডিপোতে বিস্ফোরণে মারা যাওয়াদের মধ্যে যে ২২ জনের পরিচয় জানতে ডিএনএ টেস্ট করা হয়েছিল তাদের মধ্যে ৮ জনের পরিচয় মিলেছে টেস্টে। বাকি লাশগুলোর ডিএনএ টেস্ট এখনো চলমান রয়েছে। এর ফলে নতুন শনাক্ত হওয়া ৮ জনসহ এখন পর্যন্ত মারা যাওয়া ৩৬ জনের লাশের পরিচয় শনাক্ত হলো।

বৃহস্পতিবার (৭ জুলাই) বিকেলে সিভয়েসকে বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক। শনাক্ত হওয়া ৮ জনের সকলেই বিএম ডিপোর কর্মচারি ও পরিবহন শ্রমিক বলে জানা গেছে। 

শনাক্ত আটজন হলেন— আকতার হোসেন, আবুল হাশেম, বাবুল মিয়া, মনির হোসেন, মো. সাকিব, মো. রাসেল, মো. শাহাজান ও আব্দুস সুবহান প্রকাশ আব্দুর রহমান।

সুমন বণিক বলেন, ‘বুধবার রাতে আমরা ডিএনএ পরীক্ষার ফল হাতে পেয়েছি। প্রথম দফায় আটটি অজ্ঞাতপরিচয় মরদেহের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এই মরদেহগুলোর মধ্যে পাঁচটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, দুটি আঞ্জুমান মুফিদুল ইসলামে এবং একটি কক্সবাজারে রয়েছে। আমরা এই আটজনের পরিবারকে খবর দিয়েছি। তারা এসেছে। আমরা মরদেহ হস্তান্তর শুরু করেছি।’

প্রসঙ্গত, গত ৪ জুন স্মার্ট গ্রুপ কর্তৃক পরিচালিত বিএম ডিপোতে রাত ৯টার দিকে আগুন লাগে। এরপর রাত ১১টার দিকে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। কনটেইনারে থাকা রাসায়নিক পদার্থের কারণে দফায় দফায় বিস্ফোরণে বাড়ে আগুনের ভয়াবহতা। চট্টগ্রাম ও আশপাশের জেলাগুলো থেকে ফায়ার সার্ভিসের মোট ২৫ টি ইউনিট এই আগুন নেভানোর কাজে নিয়োজিত হয়। পরে দীর্ঘ ৮৭ ঘণ্টা পর ৮ জুন দুপুরে বিএম কনটেইনার ডিপোর আগুন নেভে। আগুন ও বিস্ফোরণের ঘটনার প্রথম দুই দিনে ৪১টি মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস ও পুলিশ। পরবর্তী সময়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চারজন। বুধবার পর্যন্ত বিভিন্ন সময় দেহাবশেষ পাওয়া গেছে ছয়জনের। সব মিলিয়ে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৫১ জন হিসাব করা হচ্ছে।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়