Cvoice24.com

চবি’র ইতিহাসে ৫০ বছরেও পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি— দাবি উপাচার্যের

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১১:২৯, ২৭ অক্টোবর ২০২১
চবি’র ইতিহাসে ৫০ বছরেও পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি— দাবি উপাচার্যের

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাসে ৫০ বছরেও পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি বলে দাবি করেছেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বুধবার (২৭ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদে ভর্তি পরীক্ষার হল পরিদর্শনে এসে গণমাধ্যমে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি করলেই ব্যবস্থা নেয়া হবে। কাউকে ছাড় দেয়া হবে না। প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে।

এর আগে, বুধবার সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১০টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের মধ্য দিয়ে দু’দিন ব্যাপী তিন শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরিদর্শনে এসে উপাচার্য বলেন, গত এক সপ্তাহ জুড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল ধরনের ভর্তি জালিয়াতি ও অপকর্ম যাতে না হয়, সে বিষয় নিয়ে বিশেষভাবে কাজ করেছেন। ভর্তি পরীক্ষা শুরু হওয়ার পর এখনো কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ভর্তিচ্ছুদের উদ্দেশে তিনি বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নির্দ্বিধায় ভর্তি পরীক্ষা দিতে পারবে। কোনো অনিয়ম চোখে পড়লে বা অসুবিধায় পড়লে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করবে। যে কোনো সহযোগিতা দিতে প্রস্তুত তারা।

পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, আজ ‘বি’ ইউনিটে দুই শিফটে পরীক্ষা হবে। এর মধ্যে সকাল সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ম শিফট। দুপুর সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামীকাল শুধু প্রথম শিফটের পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে ‘বি’ ইউনিটের ভর্তি যুদ্ধ।

তিনটি শিফট মিলে ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা দিবে ৪২ হাজার ৬৬৮ জন ভর্তিচ্ছু। সে হিসেবে আজ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়ছেন ৩৫ জন শিক্ষার্থী।

প্রসঙ্গত, এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী। আগামী ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়