Cvoice24.com

ভ্যাকসিন কার্যক্রমে স্বাস্থ্যবিধি কই?

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩০, ৭ ফেব্রুয়ারি ২০২১
ভ্যাকসিন কার্যক্রমে স্বাস্থ্যবিধি কই?

করোনা ভ্যাকসিন কার্যক্রম উদ্বোধন ঘিরে গণমাধ্যম কর্মীদের ভিড়

গণভবন থেকে যুক্ত হয়ে ভার্চুয়ালি কুর্মিটোলা হাসপাতালে করোনাভাইরাসের টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর ঘোষণার পর একে একে করোনার টিকা নেন ডাক্তার, পুলিশ, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী। প্রথম থেকে শেষ পর্যন্ত সবার মুখে ছিল মাস্ক, মানা হয়েছে স্বাস্থ্যবিধিও। অথচ রবিবার (৭ ফেব্রুয়ারি) সারাদেশে একযোগে টিকা প্রয়োগের শুরুর দিনই চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে দেখা গেছে ভিন্ন চিত্র।

রবিবার (৭ ফেব্রুয়ারি) উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী কাউকেই স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। শুরুতে চমেক হাসপাতালে আইসি ওয়ার্ডের সামনে যেতেই দেখা মিলে একগুচ্ছ গণমাধ্যমকর্মীর। ভ্যাকসিন দিতে আসা ভিআইপিদের ছবি, ভিডিও নিতে মরিয়া হয়ে পড়ে সবাই। একটু সামনে এগুতেই দেখা মিলে স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনী, রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক সহ টিকা দিতে আসা মানুষের ভিড়। সবাই যেন হুমড়ি খেয়ে পড়ছে ভ্যাকসিন কার্যক্রম দেখতে। এমন চিত্র দেখে শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল বিব্রত হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ জানান। অনুরোধ মানাতে না পেরে একপর্যায়ে তিনি উপস্থিত সবার উপর ক্ষেপে যান।

সকাল ১০টার দিকে প্রথমে আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিন নেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় তার আশপাশ ঘিরে দাঁড়ান চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, কয়েকজন ডাক্তার নার্স। সামাজিক দূরত্ব তো দূরের কথা চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম চৌধুরীর মুখে মাস্কই ছিলনা। শুধু তারা নন গণমাধ্যমকর্মী থেকে শুরু করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, স্বাস্থ্যকর্মী সবাই যেন হুমড়ি খেয়ে পড়ছিলেন। যদিও শুরু থেকেকরোনার টিকা নেওয়ার পরও মাস্ক পরা, হাত ধোয়া আর শারীরিক দূরত্ব বজায় রাখার আবশ্যীকতা জানিয়ে আসছে বিশেষজ্ঞরা।

মাস্ক ছাড়াই করোনার ভ্যাকসিন নিচ্ছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী

এরপর করোনার টিকা নেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন ভ্যাকসিন গ্রহণ করেন। সেখানেও দেখা গেছে একই রকম চিত্র।

এবিষয়ে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবিরের কাছে জানতে চাইলে তিনি সিভয়েসকে বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আসলেও স্বাস্থ্যবিধি মানা অপরিহার্য। যদি স্বাস্থ্যবিধি মানা না হয়, ভ্যাকসিন শতভাগ কার্যকর নাও হতে পারে। ভ্যাকসিন এসেছে তাই বলে স্বাস্থ্যবিধি মানবো না এমন যেন কেউ ধারণা না করে। তবে ভ্যাকসিন আসার ফলে করোনা সংক্রমণের হার কমে আসবে। স্বাস্থ্যবিধি মানতে সব সময় মানুষকে সচেতন করা হয়েছে। কিন্তু যারা মানার তারা মানছেন, যারা না মানার তাদের কোনভাবেই মানানো যাচ্ছে না। 

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ড. হাসান শাহরিয়ার কবীর বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে যারা ছিলেন বেশিরভাগ গণমাধ্যমকর্মী। তারা দূরে থাকলে কথা শুনবে না, আবার ছবিও তুলতে হচ্ছে। যার ফলে একটু ভিড় হয়েছে। আজকে প্রথমদিন তাই একটু ভিড় হয়েছে। আগামীকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে সব কার্যক্রম চলবে।

সিভয়েস/আরএস/এএস

সর্বশেষ

পাঠকপ্রিয়