ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিল ৪ ইউরোপীয় দেশ

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৩, ২৩ মার্চ ২০২৪
ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিল ৪ ইউরোপীয় দেশ

বহু বছর ধরে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গড়ার স্বপ্ন দেখে আসছেন ফিলিস্তিনিরা। রাষ্ট্র নির্মাণের এই স্বপ্ন পূরণে যুগের পর যুগ আন্দোলনও করে আসছেন তারা। ইতিমধ্যে বিশ্বের বহু দেশ ফিলিস্তিনকে একটি স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। এসব দেশের তালিয়ায় এবার নিজেদের নাম যুক্ত করার ঘোষণা দিয়েছে ইউরোপের আরও চারটি দেশ। খবর আনাদোলুর।

দেশ চারটি হলো স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টা। গতকাল শুক্রবার (২২ মার্চ) এক যৌথ বিবৃতিতে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা জানিয়েছেন এসব দেশের নেতারা।

বিবৃতিতে চার দেশের নেতারা বলেছেন, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র উপায় হলো দ্বিরাষ্ট্রীয় সমাধানের বাস্তবায়ন। এর মাধ্যমে সেখানে ইসরায়েল ও ফিলিস্তিন নামে দুটি রাষ্ট্র পাশাপাশি শান্তি ও নিরাপত্তার সঙ্গে বসবাস করবে।

এ সময় চার দেশের নেতারা স্বাধীন ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার জন্য তাদের প্রস্তুতির বিষয়ে আলোচনা করেছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। যখন ইতিবাচক অবদান রাখতে পারবেন এবং পরিস্থিতি সঠিক হবে, তখনেই তারা এই স্বীকৃতি দেবেন বলে জানিয়েছেন।

ব্রাসেলসে ইউরোপীয় কাউন্সিলের বৈঠক সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানান স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি বলেন, আমাদের এই যৌথ বিবৃতিতে কখন স্বীকৃতি দেওয়া হবে সেই বিষয়টা অস্পষ্ট রয়েছে। তবে আমরা ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। এখন কখন তা দেওয়া হবে সেটা নিয়ে কথা হবে।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়