Cvoice24.com

ত্রুটিপূর্ণ বাটখারা ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের নির্দেশ

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩৪, ১৮ নভেম্বর ২০২১
ত্রুটিপূর্ণ বাটখারা ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের নির্দেশ

প্রতীকি ছবি

ত্রুটিপূর্ণ ওজন পরিমাপক যন্ত্রপাতি ব্যবহারকারীদের বিরুদ্ধে বিনা পরোয়ানায় তল্লাশি চালানোর জন্য থানার অফিসার ইনচার্জদের (ওসি) নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে দোষীদের আইনের আওতায় আনারও পরামর্শ দেয়া হয়।

বৃহস্পতিবার রাঙামাটি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারুক এ আদেশ দেন।

আদেশে বলা হয়, ‘ক্রটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জাম বা বাটখারা ব্যবহার ভোক্তাদের জন্য একটি সাধারণ সমস্যা। ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জাম ব্যবহার বাংলাদেশের আইন অনুযায়ী একটি দণ্ডনীয় অপরাধ। দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮-এর ১৫৩ ধারার বিধান মোতাবেক ক্রটিপূর্ণ ওজন ও পরিমাপের সরঞ্জাম বা বাটখারা বা অন্যান্য যন্ত্রপাতি পরিদর্শন বা বিনা পরোয়ানায় তল্লাশির জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইন-চার্জ (ওসি)-দের ক্ষমতা প্রদান করা হয়েছে।

ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জাম বা বাটখারা ইত্যাদি সংক্রান্ত অপরাধ সংঘটনের জন্য অপরাধীদের দি পেনাল কোড, ১৮৬০-এর ২৬৪, ২৬৫, ২৬৬ ও ২৬৭ ধারায় সর্বোচ্চ ১ (এক) বছর কারাদন্ড বা জরিমানা বা উভয় দন্ডের বিধান রয়েছে। 

এমতাবস্থায়, রাঙামাটি পার্বত্য জেলায় ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জামাদি বা বাটখারা সংক্রান্ত অপরাধের সাথে সম্পৃক্ত অপরাধীদের আইনের আওতায় আনার জন্য দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর ১৫৩ ধারার বিধান অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইন-চার্জ (ওসি) দের নির্দেশ প্রদান করা হলো।’ 

রাঙামাটি চিফ জুডিসিয়াল আদালতের প্রশাসনিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দেবাশীষ দত্ত  বলেন, ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জামাদি বা বাটখারা সংক্রান্ত তল্লাশি পরিচালনায় এক অফিস আদেশে সংশ্লিষ্ট থানার ওসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়