Cvoice24.com

পটিয়ার প্রতিবন্ধী শিল্পীর আঞ্চলিক গানে উচ্ছ্বাসিত প্রধানমন্ত্রী 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩৪, ৭ নভেম্বর ২০২২

কর্ণফুলী রে, সাক্ষী রাখিলাম তোয়ারা রে...
নৌকা মার্কায় ভোট দিয়ে রে, আবার প্রধানমন্ত্রী বানাইয়ুম তোয়ারে।

চট্টগ্রামের পটিয়া উপজেলার শারীরিক প্রতিবন্ধী-শিল্পী সঞ্চয় বড়ুয়ার এমন গানে উচ্ছ্বাসিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রামের আঞ্চলিক গানের ভক্ত শেখ হাসিনা এরআগেও ২০২০ সালের জানুয়ারিতে চট্টগ্রামের জনপ্রিয় গান ‘চাটগাঁইয়া নওজোয়ান আরা হিন্দু-মুসলমান’-এর প্রথম কলি গেয়েছিলেন। পরে এক শিল্পীর কাছ থেকে গান শুনার আবদার করে নিজে তাতে ঠোঁট মিলিয়ে ছিলেন।

সোমবার বেলা ১২টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি চট্টগ্রামের পটিয়া উপজেলার কালারপুল সেতুসহ দেশের মোট ১শ’টি সেতু উদ্বোধন করেন। এসময় পটিয়া থেকে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান প্রধানমন্ত্রীকে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী। আপনার সঙ্গে এক মিনিট কথা বলতে গত সাতদিন ধরে অপেক্ষা করছেন চট্টগ্রামের পটিয়া উপজেলার শারীরিক প্রতিবন্ধী-শিল্পী সঞ্চয় বড়ুয়া।’

এসময় প্রধানমন্ত্রীও সঙ্গে সঙ্গে সম্মতি দেন। হুইল চেয়ারে বসা শারীরিক প্রতিবন্ধী শিল্পী সঞ্চয় বড়ুয়া প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে উচ্ছ্বাসিত হয়ে দাঁড়িয়ে গেলে তাঁকে বসে কথা বলতে বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীকে প্রণাম জানিয়ে তিনি বলেন, ‘আপনি আমাদের প্রতিবন্ধীদের জন্য এবং আপনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল আমাদের জন্য যে কাজটা করে গেছেন; তার জন্য আপনার কাছে কৃতজ্ঞতা রইল। আর আপনাকে ধন্যবাদ দিচ্ছি। আমাদের চট্টগ্রামের ভাষায় আমি আপনাকে একটা গান শুনাতে চাই ‘

প্রতি উত্তরে চট্টগ্রামের আঞ্চলিক গানের ভক্ত প্রধানমন্ত্রীও সম্মতি দেন এবং বলেন ‘অবশ্যই তোমার গান শুনবো।’

পটিয়া আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর পুত্র আওয়ামী লীগের তথ্য ও গবেষণা কমিটি বিষয়ক উপ-কমিটির সদস্য শারুন চৌধুরীর লেখা এই গানটি খালি গলায় শুনান শারীরিক প্রতিবন্ধী-শিল্পী সঞ্চয় বড়ুয়া। 

‘কর্ণফুলী রে, সাক্ষী রাখিলাম তোরে
আর কর্ণফুলী রে, সাক্ষী রাখিলাম তোরে।
শেখ হাসিনার উন্নয়নে, 
শেখ হাসিনার উন্নয়নের কথা হইয়ুম তোয়ারা রে, 
আর কর্ণফুলী রে, সাক্ষী রাখিলাম তোয়ারা রে (২)।
নৌকা মার্কায় ভোট দিয়ে রে (২), আবার প্রধানমন্ত্রী বানাইয়ুম তোয়ারে।
শেখ হাসিনা রে, আরার প্রধানমন্ত্রী রে,
আর শেখ হাসিনা রে সবার প্রিয়নেত্রী রে।
আরার পটিয়াবাসী রে, সবার প্রিয় প্রধানমন্ত্রী রে,
আরার চট্টগ্রামবাসী রে, প্রিয় প্রধানমন্ত্রী রে...
আরার বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রে...

গানের তালে তালে শুধু তালিই দেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গান শুনে খুব ভালো হয়েছে বলে প্রশংসা করেন। 

এসময় চট্টগ্রাম প্রান্তে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, পটিয়া আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, বোয়ালখালী আসনের এমপি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ, বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন প্রমুখ।

সর্বশেষ

পাঠকপ্রিয়