অনন্ত যাত্রায় মহাকাশচারী থমাস স্ট্যাফোর্ড

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৫, ১৯ মার্চ ২০২৪
অনন্ত যাত্রায় মহাকাশচারী থমাস স্ট্যাফোর্ড

রাশিয়ার প্রথম মহকাকাশ মিশনের প্রধান নভোচারী থমাস পি. স্ট্যাফোর্ড মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। গতকাল সোমবার  ওকলাহোমার স্টাফোর্ড এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়ামের পরিচালক ম্যাক্স আরি নিশ্চিত করেছেন, স্ট্যাফোর্ড ফ্লোরিডার স্পেস কোস্টে তাঁর বাসভবনের কাছাকাছি একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

স্টাফোর্ড  অ্যাপোলো ১০  মিশনে নেতৃত্ব দিয়েছিলেন এবং  ঐতিহাসিক অ্যাপোলো ১১ চন্দ্র অবতরণেও পালন করেছিলেন ছিলেন গুরুত্বপূর্ণ দায়িত্ব।

মহাকাশের যাত্রায় তিনি শুধু মিশনেই  জড়িত ছিলেন না বরং মহাকাশ অনুসন্ধানেও  তার অবদান গুরুত্বপূর্ণ। তিনি নাসার  বিভিন্ন উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, যেমন মঙ্গল মিশনে দক্ষতা প্রশিক্ষণ, নিরাপত্তা প্রোটোকল এবং হাবল স্পেস টেলিস্কোপের সমস্যার চ্যালেঞ্জ সমাধান করা।

সব মিলিয়ে, স্টাফোর্ড মহাকাশে কাটিয়েছেন  ৫০৭ ঘণ্টা এবং চারটি ভিন্ন ধরণের মহাকাশযান পরিচালনা এবং ১২৭ ধরনের বিমান এবং হেলিকপ্টার ওড়িয়েছেন।

নব্বইয়ের দশকে স্টাফোর্ড আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উন্নয়ন ও পরিচালনায় রাশিয়াকে একীভূত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার নানা প্রচেষ্টা জাতীয় সীমানা অতিক্রম করে গেছে এবং মহাকাশ অনুসন্ধানে তাকে করে তুলেছে অনন্য।

তিনি বেড়ে উঠেছের ওকলাহোমায়। খুব অল্প বয়সেই বিমান চালাতে আগ্রহী ছিলেন তিনি সম্ভবত, এটিই তার মহাকাশ ভ্রমণে ক্যারিয়ার গড়তে সাহায্য করে। স্টাফোর্ড তার স্ত্রী লিন্ডা, দুই ছেলে, দুই মেয়ে এবং দুই সৎ সন্তান রেখে গেছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়