Cvoice24.com

সাংবাদিক ড. অরুণ বিকাশ দে’র দ্বিতীয় বই ‘নৈতিক সাংবাদিকতা’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ১৯ জানুয়ারি ২০২২
সাংবাদিক ড. অরুণ বিকাশ দে’র দ্বিতীয় বই ‘নৈতিক সাংবাদিকতা’

সাংবাদিক ড. অরুণ বিকাশ দে’র দ্বিতীয় বই ‘নৈতিক সাংবাদিকতা’।

সাংবাদিক ড. অরুণ বিকাশ দে'র গবেষণামূলক বই ‘নৈতিক সাংবাদিকতা’ প্রকাশিত হয়েছে। এটি তাঁর (লেখকের) দ্বিতীয় বই। বইয়ের প্রচ্ছদ ডিজাইন করেছেন শিল্পী আজিজুল কদির। এ বইটি মূলত ছয়টি গবেষণাধর্মী প্রবন্ধের সংকলন। ১১ বছর আগে ২০১০ সালে ‘গণিত বনাম যুক্তিবিদ্যা’ নামের গবেষণাধর্মী তাঁর প্রথম বই প্রকাশিত হয়।

সাংবাদিক অরুণ বিকাশ দে একাধারে তরুণ গবেষক ও প্রাবন্ধিক। তিনি ২০০৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মেডিক্যাল এথিকস বিষয়ে এমফিল ডিগ্রি লাভ করেন। এরপর ২০২০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে জার্নালিজম এথিকসে পি-এইচ.ডি. ডিগ্রি লাভ করেন।

কলেজের শিক্ষকতা দিয়ে কর্ম জীবন শুরু করলেও পরবর্তীতে তিনি সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। তিনি ২০১০ সাল থেকে দেশের শীর্ষ জাতীয় ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের চট্টগ্রাম ব্যুরোতে কর্মরত আছেন।

পরিবারের জ্যেষ্ঠ সন্তান অরুণ বিকাশ দে চট্টগ্রামের পটিয়া উপজেলার ভাটিখাইন গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা অ্যাডভোকেট অপূর্ব লাল দে চট্টগ্রাম বারের জ্যেষ্ঠ আইনজীবী। মা দীপ্তি দে প্রয়াত।

উল্লেখ্য, প্রকাশিত এ বইয়ের প্রথম প্রবন্ধের শিরোনাম হলো ‘সাংবাদিকতার স্বাধীনতা ও  নৈতিক সাংবাদিকতা’, দ্বিতীয় প্রবন্ধের শিরোনাম ‘নৈতিক সাংবাদিকতা কেন গুরুত্বপূর্ণঃ বাংলাদেশের গণমানুষের ওপর সাংবাদিকতার প্রভাব’, তৃতীয় প্রবন্ধের শিরোনাম ‘গণমাধ্যমের প্রচার চালানোর নৈতিক অধিকার নিয়ে অরুন্ধতী রায়ের বক্তব্যঃ একটি পর্যালোচনা’, চতুর্থ প্রবন্ধের শিরোনাম ‘সাংবাদিক - সোর্স সম্পর্কঃ একটি গাণিতিক বিশ্লেষণ’, পঞ্চম প্রবন্ধের শিরোনাম ‘ছাপা সংবাদপত্রের ভবিষ্যত’ এবং ষষ্ঠ প্রবন্ধের শিরোনাম ‘নৈতিক সাংবাদিকতা ও ব্যক্তিগত গোপনীয়তার প্রতি শ্রদ্ধাবোধ’। জানুয়ারি ২৮ তারিখ থেকে চট্টগ্রামের প্রধান প্রধান বইয়ের দোকানে এ বইটি পাওয়া যাবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়