চট্টগ্রামের বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’

সিভয়েস২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৩, ১৯ মার্চ ২০২৪
চট্টগ্রামের বায়ু আজ ‘অস্বাস্থ্যকর’

চট্টগ্রামের বায়ু আজ স্বাস্থ্যকর নয়—এমন তথ্য প্রকাশ করেছে আইকিউএয়ার। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার নিয়মিত সারাবিশ্বের বায়ুদূষণের সরাসরি অবস্থা তুলে ধরে। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে আজ (মঙ্গলবার) দুপুর সোয়া বারোটার দিকে চট্টগ্রামের স্কোর ১৫৫। বায়ুর এ মান ধরা হয় অস্বাস্থ্যকর হিসেবে।

চট্টগ্রামের বায়ুদূষণ থেকে বাঁচতে তিনটি পরামর্শ দিয়েছে একিউআই। এর মধ্যে আছে—বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসার বাইরে গিয়ে ব্যায়াম না করার পরামর্শ দেওয়া হয়েছে। দূষণ থেকে রক্ষা পেতে ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, বায়ুদূষণের দিক দিয়ে বিশ্বের ১০০টি দেশের মধ্যে আজ (মঙ্গলবার) রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে আজ ঢাকার স্কোর ১৭৪।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।
 
২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
 
সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।
বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

সর্বশেষ

পাঠকপ্রিয়