Cvoice24.com


মহাসড়কে ডাকাতি প্রতিরোধে পুলিশের সতর্কতা

প্রকাশিত: ১৩:৩০, ২ ডিসেম্বর ২০২০
মহাসড়কে ডাকাতি প্রতিরোধে পুলিশের সতর্কতা

প্রতিনিয়ত ঘটছে ছিনতাইয়ের ঘটনা। ছিনতাই দলের সদস্যরা বিশেষ কৌশল অবলম্বন করে করছে চুরি-ডাকাতি। গাড়ি চলাকালীন সময়ে ছিনতাইকারীরা গাড়ির পিছন থেকে বা গাড়ির সামনের বডিতে লোহা-রড বা পাথর নিক্ষেপ করে। যাতে চালক মনে করে গাড়ির যন্ত্রপাতি পড়ে গেছে বা গাড়ি বিকল হয়ে পড়েছে। এতে করে চালক গাড়ি থামানোর সাথে সাথে ছিনতাইকারীরা রাস্তা ঘেরাও করে যাত্রী ও চালককে অস্ত্রের মুখে জিম্মি করে এবং মারধর করে সর্বস্ব লুট করে নিয়ে যায়। অনেক সময় ছিনতাইকারীদের সাথে বাকবিতণ্ডায় পরে যাত্রী ও চালক আহত-নিহত হওয়ার ঘটনাও ঘটছে।

এসব ঘটনাকে কেন্দ্র করে সীতাকুণ্ড মডেল থানা পুলিশ শক্ত অবস্থানে ছিলেন। তারই প্রেক্ষিতে সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) সুমন বনিক নিজের ফেসবুক টাইমলাইনে সকলকে সতর্কবার্তা জানিয়ে একটি পোষ্ট করেন।

পোষ্টে তিনি সকলকে অনুরোধ করে জানান, রাস্তায় গাড়ি চালানোর সময় গাড়িতে শব্দ বা আওয়াজ হলে তাৎক্ষণিকভাবে গাড়ি না থামিয়ে কিছু দূরে গিয়ে পর্যাপ্ত আলো/বাজার/পেট্রোল পাম্প বা জন সমাগম স্থলে গাড়ি দাঁড় করান। গাড়ি চালানোর আগে ভালো করে পরীক্ষা-নিরীক্ষা করে গাড়ি সচল করে নিন। গাড়ি চালানোর পূর্বে ভাল করে পরীক্ষা নিরীক্ষা করে গাড়ি ড্রাইভ করা সর্বোত্তম।

মোটর সাইকেল চালকদের উদ্যেশ্যেও সতর্কবার্তা হিসেবে তিনি লিখেন, যতদূর সম্ভব রাত্রিকালীন মোটরসাইকেল না চালানোই উত্তম। তবে প্রয়োজন মানে না কোন বিপত্তি। রাত্রিকালীন মোটরসাইকেল চালানোর সময় অধিক সতর্কতা অবলম্বন করুন। ঝাপসা গ্লাসের হেলমেট ব্যবহার না করে ভালো মানের হেলমেট ব্যবহার করুন। সামনের দিকে গভীর সুদৃষ্টি রাখুন। হঠাৎ দড়ি/সুতা/তারে আটকা পড়লে দৃঢ়তার সহিত গাড়ি কন্ট্রোল করুন। রাত্রিকালীন গাড়ি চালানোর সময় নির্ধারিত রাস্তার মাঝখানে গাড়ি চালানো উত্তম। এতে করে রাস্তার পাশে ওঁৎ পেতে থাকা দুস্কৃতকারী ও গাড়ির যথেষ্ট দূরত্ব থাকে। বুদ্ধিমত্তা খাটিয়ে পরিস্থিতি মোকাবেলা করুন। যেকোন বিরূপ পরিস্থিতিতে আত্মরক্ষার কৌশল অবলম্বন করতে বলেন তিনি। 

এছাড়া পর্যটকদের নিয়েও সতর্কবার্তা দিয়ে তিনি লিখেন, ইদানিং দেখা যাচ্ছে পর্যটকরা দেশের বিভিন্ন এলাকা থেকে ভ্রমণ করতে এসে এলাকার পরিবেশ পরিস্থিতি এবং ভৌগলিক অবস্থা সম্পর্কে কোন কিছু না জেনে পাহাড়/সাগরে ভ্রমণ করেন। কিছু কিছু পর্যটক ভোরবেলা পাহাড় যেমন চন্দ্রনাথ পাহাড়/ ইকোপার্ক/ সাগরপারে ভ্রমণ করতে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা/লোকসমাগম না হওয়ার আগেই গমন করতে গিয়ে ছিনতাইকারীদের খপ্পড়ে পড়ে মোবাইল, টাকা, মূল্যবান সম্পদ খোয়ানোর ঘটনা ঘটছে। 

এসব বিষয় নিয়ে কথা হয় সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) সুমন বণিকের সাথে। তিনি বলেন, মহাসড়কে চুরি ডাকাতি ঠেকাতে পুলিশ সব সময় তৎপর ছিল। সামনেও থাকবে। তবে সেক্ষেত্রে পথচারী, চালক, যাত্রীদেরও সচেতন থাকতে হবে। সচেতনতার উদ্দেশ্যে মূলত আমার এসব বার্তা দেয়া। এছাড়াও যাত্রাকালে দুর্ঘটনায় পতিত হলে তাৎক্ষণিকভাবে জাতীয় জরুরী সেবা-৯৯৯ বা জেলা কন্ট্রোলরুম অথবা সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ বা ডিউটি অফিসারকে সরাসরি কল করতে অনুরোধ জানান। তিনি সকলকে যেকোন ধরনের সমস্যা ও তথ্য দিতে সীতাকুণ্ড মডেল থানার 01320107501, 01320107496, 01320107497- এই নম্বরগুলোতে কল দিতে অনুরোধ জানান।

-সিভয়েস/এমএম

সীতাকুণ্ড প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়