Cvoice24.com

বিলবাওকে উড়িয়ে কোপা দেল রে’র শিরোপা বার্সার

সিভেয়স ডেস্ক

প্রকাশিত: ০৪:৫৩, ১৮ এপ্রিল ২০২১
বিলবাওকে উড়িয়ে কোপা দেল রে’র শিরোপা বার্সার

অ্যাথলেটিক ক্লাব বিলবাওকে গোল বন্যায় ভাসিয়ে কোপা দেল রে'র শিরোপা ঘরে তুলল বার্সেলোনা। শনিবার রাতে সেভিয়ায় অ্যাথলেটিক ক্লাব বিলবাওকে ৪-০ গোলের ব্যবধানে উড়িয়ে ৩১তম কোপা দেল রে'র শিরোপা ঘরে তুলল কাতালান ক্লাবটি। বার্সার হয়ে এদিন জোড়া গোল করেন লিওনেল মেসি আর একটি করে গোল আসে অ্যান্তোনিও গ্রিজম্যান ও জর্দি আলবার পা থেকে।

বার্সার ডাগ আউটে রোনাল্ড কোম্যানের এটি প্রথম শিরোপা। গেল সপ্তাহেই এল ক্লাসিকো হেরে লিগ শিরোপা পুনরুদ্ধারে কিছুটা দুঃশ্চিন্তার ভাঁজ পড়েছে বার্সার কপালে। গেল মৌসুমটা শিরোপা শূন্য বার্সা আগেই উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নেয় পিএসজির কাছে হেরে। তবে আশা ছিল কোপা দেল রে জিতে শিরোপা খরা কাটানোর।

বিলবাওয়ের বিপক্ষে ফেভারিট হিসেবেই মাঠে নামে বার্সা। মেসি গ্রিজম্যনকে নিয়ে আক্রমণভাগ সাজান কোম্যান। আর দুইজনই রেখেছেন কোম্যানের আস্থার প্রতিদান।

ম্যাচের পাঁচ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত বার্সা। তবে এ যাত্রায় বিলবাওকে রক্ষা করে গোলপোস্ট। সার্জিও বুস্কেটসের পাস ধরে বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন লিওনেল মেসি। তবে বিলবাও রক্ষণের চাপাচাপিতে জায়গা করতে না পেরে পেছনের দিকে ফ্লিক করে ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে বল দেন। বল পেয়ে দুর্দান্ত এক শটে বল বাঁ দিকের কর্নার দিয়ে জালে জড়ানোর চেষ্টা করলে তা গোলপোস্টে লেগে ফিরে আসে। আর গোলবঞ্চিত হয় বার্সা।

১১তম মিনিটে মেসি ও গ্রিজম্যানের দুর্দান্ত যুগলবন্দীতে গোলের আরও কাছে পৌঁছে যায় বার্সা। তবে মেসির দুর্দান্ত প্রচেষ্টা কর্নারের মাধ্যমে ফেরায় বিলবাও। এর মিনিট খানেক পর এগিয়ে যাওয়ার সুযোগ পায় অ্যাথলেটিক বিলবাও। তবে লাফিয়ে উঠে মার্টিনেজ বলে মাথা ছোঁয়াতে পারলেও তা রাখতে পারেনি লক্ষ্যে। এভাবে আক্রমণ পালটা আক্রমণে গোলশূন্যতেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই এ যেন অন্য এক বার্সা। ৪৮তম মিনিটে দুর্দান্ত এক দৌড়ে বল নিয়ে সামনে এগিয়ে যান মেসি, এরপর ওভারল্যাপ করা সার্জিনো ডেস্টকে বল পাঠিয়ে দেন। ডেস্ট বল পেয়ে ছয় গজের ভেতর থাকা গ্রিজম্যানের উদ্দেশে বাড়ান, সেখান থেকে বল বিপদমুক্ত করতে এগিয়ে আসেন বিলবাও গোলরক্ষক। তবে ফিরতে বল পেয়ে যান গ্রিজিই শট নেন ওই বলেই তবে তা গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে বেরিয়ে গেলে লিড নেওয়া হয়নি বার্সার।

তবে এরপর আর খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি বার্সাকে। ম্যাচের ৬০ মিনিট থেকে শুরু করে ৭২ মিনিট পর্যন্ত এই ১২ মিনিটের ঝড়ে অ্যাথলেটিক ক্লাব বিলবাওয়ের জালে চারবার বল জড়ায় বার্সা। আর তাতেই ৩১তম কোপা দেল রে'র শিরোপা নিশ্চিত হয়ে যায় কাতালান ক্লাবটির।

শুরুটা ৬০ মিনিটে ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের অ্যাসিস্ট থেকে গোল করে দলকে ১-০'তে এগিয়ে নেন অ্যান্তোনিও গ্রিজম্যান। এর মিনিট তিনেক পর স্কোরশিটে নাম লেখান ডি ইয়ং। জর্দি আলবার অ্যাসিস্ট থেকে হেডে বল জালে জড়ান এই ডাচ মিডফিল্ডার। আর বার্সাকে এগিয়ে নেন ২-০ গোলের ব্যবধানে।

এরপর ৬৮ মিনিটে ডি ইয়ংয়ের দ্বিতীয় অ্যাসিস্ট থেকে দলকে ৩-০'তে এগিয়ে নেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি। আর এর মিনিট চারেক পরে জর্দি আলবার দ্বিতীয় অ্যাসিস্ট থেকে নিজের দ্বিতীয় গোল করে বিলবাওয়ের কফিনে শেষ পেরেকটিও ঠুকে দেন মেসিই। তাতেই ৪-০ গোলের বড় জয় নিশ্চিত হয় বার্সার।

এটি কোপা দেল রে'তে বার্সার ৩১তম শিরোপা। আর টুর্নামেন্টের সবচেয়ে সফলতম দলও তারাই।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়