Cvoice24.com

এবার নৌপথে পণ্য পরিবহন ভাড়া বাড়ল ১৫-২২ শতাংশ 

প্রকাশিত: ২১:৫৪, ১১ আগস্ট ২০২২
এবার নৌপথে পণ্য পরিবহন ভাড়া বাড়ল ১৫-২২ শতাংশ 

ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় সাত মাসের ব্যবধানে আবারও দেশের ভেতরে পণ্য পরিবহনে ব্যবহার করা ছোট জাহাজের (লাইটারেজ) ভাড়া বাড়ানো হয়েছে। নতুন সূচিতে ঢাকা, বরিশাল ও চাঁদপুর রুটের গন্তব্যে ২২ শতাংশ ভাড়া কার্যকর হচ্ছে। অপরদিকে দেশের অন্যান্য গন্তব্যের ভাড়া ১৫ শতাংশ করা হয়েছে। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) বিকেলে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী পরিষদের জরুরি সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়। 

লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি’র) চট্টগ্রামের আহ্বায়ক নুরুল হক সিভয়েসকে এর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, নতুন করে জ্বালানি তেলের সঙ্গে সমন্বয় করতে গেলে ঢাকা, বরিশাল ও চাঁদপুর রুটে ২৫ শতাংশ ভাড়া নির্ধারণ করতে হয়। তবে আমরা কিছুটা কমিয়ে ২২ শতাংশ করেছি। গত ৫ আগস্ট রাতে নতুন করে দাম বৃদ্ধির ঘোষণার পরই আমরা সংশ্লিষ্ট এজেন্সী গুলোকে সমন্বয় করে দাম নির্ধারণের বিষয়টি জানিয়ে দিয়েছি। আমরা চাই না কেউ অহেতুক বাড়তি ভাড়া নিয়ে সরকারের ভাবমূর্তি নষ্ট করুক। 
 
প্রসঙ্গত, গেল ৫ অগাস্ট রাতেই ডিজেল ও কেরোসিনের দাম ৪২ দশমিক ৫ শতাংশ বাড়িয়ে প্রতি লিটারে ১১৪ টাকা করা হয়েছে। পেট্রোলের দাম ৫১ দশমিক ১৬ শতাংশ বাড়িয়ে প্রতি লিটারের ১৩০ টাকা করা হয়। এছাড়া  অকটেনের দাম ৫১  দশকি ৬৮ শতাংশ বাড়িয়ে প্রতি লিটারে ১৩৫ টাকা করে প্রজ্ঞাপন প্রকাশ করে। এরপর নতুন করে দেশে পরিবহনের ভাড়া বেড়ে যায়। এর আগে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় গেল ১৬ নভেম্বর লাইটারেজ জাহাজের ভাড়া পর্যন্ত ১৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়।

চট্টগ্রাম থেকে দেশের ৩৪টি স্থানে নদীপথে পণ্য পরিবহন করা হয়। এর মধ্যে ঢাকা, নারায়নগঞ্জ, কাঁচপুর, মুক্তারপুরসহ বিভিন্ন এলাকায় সবচেয়ে বেশি পণ্য পরিবহন করা হয় লাইটার জাহাজের মাধ্যমে। অপরদিকে সাধারণত বড় আকারের মাদার ভেসেলে করে বিদেশ থেকে পণ্য আমদানি করা হয়। পরে তা বহির্নোঙরে ছোট আকারের লাইটার জাহাজে করে খালাস করে দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়।

-সিভয়েস/আরকে/এআর

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়