Cvoice24.com


জানুয়ারির প্রথম সপ্তাহেই চসিক নির্বাচন

প্রকাশিত: ১১:২১, ৩ ডিসেম্বর ২০২০
জানুয়ারির প্রথম সপ্তাহেই চসিক নির্বাচন

ছবি: সিভয়েস

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ ডিসেম্বরের শেষ সপ্তাহে কিংবা জানুয়ারির প্রথম সপ্তাহে হওয়ার ঘোষণা এসেছে নির্বাচন কমিশন থেকে। তবে চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান জানিয়েছেন, ডিসেম্বরে নয়, জানুয়ারির প্রথম সপ্তাহেই ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

জানতে চাইলে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামন সিভয়েসকে বলেন, ‘আমাদের এখনও স্পষ্ট করে ভোট গ্রহণ নিয়ে নির্বাচন কমিশন থেকে সিদ্ধান্ত জানানো হয়নি। তবে যতটুকু আভাস পাচ্ছি, জানুয়ারির প্রথম সপ্তাহেই নির্বাচন হতে পারে। আমাদের প্রস্তুতি আগে থেকেই সব ছিল। মাঝখানে করোনার কারণে ভোট গ্রহণ স্থগিত হয়। নির্দেশনা পেলে আমরা সেখান থেকেই শুরু করতে পারব।’

যে সব ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী মারা গেছেন সেই সব ওয়ার্ডে নতুন করে তফশীল ঘোষণা করা হবে নাকি সেই সব ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে? সে বিষয়ে জানতে চাইলে রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, ‘এ বিষয়ে এখনও স্পষ্ট কোনও নির্দেশনা আসেনি। সামনের ভোট গ্রহণের দিন ওই চার ওয়ার্ডে মেয়র পদে ভোট হলেও কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে না। পরে কমিশনের নির্দেশনা মতে, সেই সব ওয়ার্ডে নতুন করে কাউন্সিলর পদে তফসিল ঘোষণা করে ভোট গ্রহণ করা হবে।’

নির্বাচনী তফসিল ঘোষণার পর মারা গেছেন সংরক্ষিত ওয়ার্ড (১৭, ১৮ ও ১৯) কাউন্সিলর প্রার্থী সাহিদা বেগম পারভীন, সাধারণ ওয়ার্ড ৩০ নম্বর ওয়ার্ডের প্রার্থী মাজহারুল ইসলাম চৌধুরী, ৩৭ নম্বর ওয়ার্ডের প্রার্থী হোসেন মুরাদ ও ৪০ নম্বর ওয়ার্ডের মুহাম্মদ জয়নাল আবেদীন। 

আরও পড়ুন : ডিসেম্বরেই চসিকের ভোট গ্রহণ?

এর আগে বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ে দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনের তালিকা চূড়ান্ত করে সূচি ঘোষণার সময় ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানিয়েছেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোটগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশন প্রাথমিক পর্যায়ে আলোচনা করেছে। এখানে তফসিল দেয়ার কোনও প্রয়োজন নেই। কেবলমাত্র ভোটের তারিখ ঘোষণা হবে। কমিশনের সিদ্ধান্ত হলে ভোটের তারিখ জানানো হবে। এক্ষেত্রে ডিসেম্বরের শেষ দিকে ভোট হতে পারে। তবে কোনও কারণে ডিসেম্বরে সম্ভব না হলে জানুয়ারিতে হবে।’ চট্টগ্রাম সিটি করপোরেশনের ভোট অনুষ্ঠানে ফেব্রুয়ারি পর্যন্ত ইসির হাতে সময় আছে বলেও সচিব জানান।

তফসিল অনুযায়ী, গত ২৯ মার্চ চট্টগ্রাম সিটির ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ২১ মার্চ নির্বাচন স্থগিত করা হয়। পরে চসিকে নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজনকে ৬ মাসের জন্য প্রশাসক নিয়োগ দেয় সরকার। 

এ নির্বাচনে মেয়র পদে ছয় প্রার্থী হলেন, আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম। এছাড়া কাউন্সিলর পদে ২ শতাধিক প্রার্থী রয়েছেন।

-সিভয়েস/এমএন/এডি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়