Cvoice24.com

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুদান পেলেন ৪৪ চিকিৎসক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০২৩
চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুদান পেলেন ৪৪ চিকিৎসক

অনুদানের অর্থ তুলে দেন চমেবি উপাচার্য অধ্যাপক ড. ইসমাইল খান।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মেডিকেল কলেজ, নার্সিং ইন্সস্টিটিউটের চিকিৎসকদের ৪৬ লাখ গবেষণা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি। 

সোমবার বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে ৪৪জন চিকিৎককে এক অনুষ্ঠানে এই অনুদানের অর্থ তুলে দেন চমেবি উপাচার্য অধ্যাপক ড. ইসমাইল খান।

চমেবি উপচার্য জানান, ২০১৮ সাল থেকে এই পর্যন্ত চার দফায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে প্রাপ্ত গবেষণা অনুদান ১৬৯ জন চিকিৎসককে দেয়া হয়েছে। যার পরিমাণ ১ কোটি ৪৪ লাখ ৫’শ টাকা। এর আগে যারা তিন দফায় গবেষণা অনুদান পেয়েছেন তাদের গবেষণা সম্পর্কিত প্রবন্ধ ইতিমধ্যে চমেবি জার্নালে প্রকাশিত হয়েছে। এবার যারা অনুদান পেলেন তারা চিকিৎসশাস্ত্রের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করবেন।

উপাচার্য বলেন, দেশে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের ধারণা সর্বপ্রথম আলোচনায় আনেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। তার সুযোগ্য কন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিকিৎসা খাতের উন্নয়নের নিরলস কাজ করে যাচ্ছেন। মূলত, তার আন্তরিকতায় দেশে একাধিক মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে। এর ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহয়তায় এসব অনুদান দেয়া হচ্ছে।

অনুদান বিতরণ উপলক্ষে গবেষনা পদ্ধতি নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যাপক ড. এম এ সাত্তার। তিনি তার প্রবন্ধে কিভাবে নিখুঁতভাবে গবেষনা কাজ করতে হয়, কিভাবে তথ্য সংগ্রহ করতে হয়, কিভাবে উপাত্ত বিশ্লেষণ করতে হয় সে সম্পর্কে ধারণা দেন। 

চমেবি উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে একাডেমিক কাউন্সিলের সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল, একাডেমিক কাউন্সিলের সদস্য প্রদীপ কুমার দত্ত এবং গবেষণা ব্যবস্থাপনা কমিটির সদস্য প্রফেসর ডা. অনিরুদ্ধ ঘোষ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য আজহার মাহমুদ বক্তব্য রাখেন।

এ সময় অন্যদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. সাহেনা আক্তার, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. হাফিজুল ইসলাম, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ মনোয়ার উল হক, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. আকরাম পারভেজ চৌধুরী, অধিভুক্ত সকল মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও নার্সিং কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়