Cvoice24.com

মানিকছড়িতে দুর্বৃত্তের কোপ কৃষকের ফল বাগানে

রামগড় প্রতিনিধি (খাগড়াছড়ি)

প্রকাশিত: ২১:০১, ২৭ অক্টোবর ২০২১
মানিকছড়িতে দুর্বৃত্তের কোপ কৃষকের ফল বাগানে

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার ওয়াকছড়ির প্রান্তিক কৃষক মো. আবু তালেবের নিজস্ব ভূমিতে সৃজিত শখের থাই পেয়ারা ও আপেল কুল বাগান কেটে দিয়েছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার দিবাগত গভীর রাতে ওই বাগানের ৩শ ফল গাছ কেটে মেচাং ঘরটি আগুন দিয়ে পুড়ে দিয়েছে দুর্বৃত্তরা। সকালে খবর পেয়ে সেনাবাহিনী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জানা গেছে, উপজেলার মানিকছড়ি ইউনিয়নের গচ্ছাবিল গুচ্ছগ্রামের মো. আবু তালেব নিজস্ব জমি ওয়াকছড়িতে নিয়মিত টিলা ভূমিতে বাগ-বাগান সৃজন করে আসছেন। চলতি বছর অনেক আশা নিয়ে ১৫০ থাই পেয়ারা ও ১৫০ আপেল কুল চাষ করেছেন তিনি। সম্প্রতি গাছে ফুল ও ফল আসতে শুরু করেছে। ঠিক এই সময়ে দুর্বৃত্তরা বুধবার রাতে বাগানের ফলন্ত তিন শতাদিক গাছ কেটে দিয়ে মেচাং ঘরটি আগুনে পুড়ে দিয়েছে।

খবর পেয়ে সকালে বাগানে গিয়ে সৃজিত বাগান ও ঘর জ্বালিয়ে দেওয়ার দৃশ্য দেখে আবু তালেবের আহাজারিতে আশেপাশের লোকজন জড়ো হয়। পরে মানিকছড়ি সেনা ক্যাম্প থেকে একটি টহল দল সরজমিনে পরিদর্শন করেছে। 

ক্ষতিগ্রস্ত মো. আবু তালেব বলেন, ‘আমরা যারা নিজস্ব ভূমি পরিত্যাক্ত রেখে নিরাপত্তার অজুহাতে সরকার আমাদেরকে গুচ্ছগ্রামে রেখেছে। আর পাহাড়ে উপজাতি একটি গোষ্ঠী বাঙালিদের সম্পদ দখলে নিতে নানা অপকৌশলে ক্ষতি করছে। আমার জায়গা বা বাগান নিয়ে কারো সাথে কোন মতানৈক্য ছিল না। তারপরও দুর্বৃত্তরা আমার বিশাল ক্ষতি করল।’

এ বিষয়ে মানিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহনূর আলম জানান, অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়