Cvoice24.com

চারুকলাকে শহরে পাঠিয়ে দেয়া ভুল সিদ্ধান্ত ছিল : চবিতে তথ্যমন্ত্রী

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১০, ১৮ নভেম্বর ২০২২
চারুকলাকে শহরে পাঠিয়ে দেয়া ভুল সিদ্ধান্ত ছিল : চবিতে তথ্যমন্ত্রী

বক্তব্য রাখছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ

চারুকলা ইনস্টিটিউটাকে শহরে পাঠিয়ে দেয়া ভুল সিদ্ধান্ত ছিল বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (১৮ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে বক্তব্যে প্রদানকালে তথ্যমন্ত্রী এই মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, ‘পুরো চারুকলা ইনস্টিটিউটটাকে শহরে পাঠিয়ে দেয়া একটা ভুল সিদ্ধান্ত ছিল। এটি আমার ব্যক্তিগত অভিমত। যেহেতু সেটিও ক্যাম্পাসের অংশ, সেহেতু দুই জায়গাতেই শিক্ষার্থীদের সমম্বয় করা উচিত ছিল। আমি উপাচার্যের সাথে এ নিয়ে কথা বলেছি। অন্তত মাস্টার্সের শিক্ষার্থীদেরকে মূল ক্যাম্পাসে নিয়ে আসা যায়। অবশ্য কিছু জটিলতা আছে, এগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসন দেখবে। অনেক দিন ধরেই এটা আমার মনে ছিল। আজকে বলার সুযোগ পেলাম।’

এর আগে শুক্রবার সকাল সাড়ে নয়টা থেকে আনন্দ শোভাযাত্রা, শ্রদ্ধাজ্ঞাপন, প্রবন্ধ উপস্থাপন, স্মৃতিচারণমূলক বক্তব্য ও আয়োজনের মধ্য দিয়ে শুরু ৫৭তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন অনুষ্ঠান।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। এতে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে আজ শুক্রবারও সকাল ১০টায় ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনার দাবিতে চোখে কালো কাপড় পরে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে অংশ নেওয়া ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের পায়েল দে বলেন, ‘মূল ক্যাম্পাসে না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। আজকে বিশ্ববিদ্যালয় দিবস। সব বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নেন। তবে আমাদের এ সুযোগ থাকে না। আবাসন সুবিধা নেই, শৌচাগার সংকটসহ নানা সমস্যা জর্জরিত ইনস্টিটিউট। তাই তারা ক্যাম্পাসে ফিরতে চান।

গত ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে ক্লাস বর্জন করে আন্দোলনে নামে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এরপর চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনার এক দফায় অটল থাকে তারা। এরমধ্যে ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার জন্য ৫ নভেম্বর উপাচার্য শিরীণ আখতারতে চিঠি দেন শিক্ষার্থীরা। গত বুধবার তাঁরা ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় ১০ নভেম্বর শিক্ষার্থীরা চট্টগ্রাম নগরের বাদশা মিয়া সড়ক অবরোধ করেন। এরপর বুধবার সকাল ৯টা থেকে ইনস্টিটিউটের ফটকে তালা দিয়ে অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়