কেএনএফের সঙ্গে বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটি

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫০, ৫ মার্চ ২০২৪
কেএনএফের সঙ্গে বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটি

বান্দরবানের পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ-এর সঙ্গে বৈঠকে বসেছে শান্তি প্রতিষ্ঠা কমিটি। মঙ্গলবার (৫ মার্চ) সকাল সাড়ে ১০টায় রুমা উপজেলার বেথেল পাড়ার কমিউনিটি সেন্টারে দ্বিতীয়বারের মতো এ বৈঠকে বসে শান্তি কমিটি।

বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটি এবং কেএনএফ উভয় পক্ষের মধ্যে আলোচনা চলছে।  বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করা হবে বলে জানিয়েছেন শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা।

বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (ডিসি) সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) এস এম মঞ্জুরুল হক, অতিরিক্ত পলিশ সুপার (এএসপি) আব্দুল করিমসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন।

অন্যদিকে কেএনএফ’স রিপ্রেজেন্টেটিভ ফর পিস ডায়ালগের সেন্ট্রাল কমিটি ও টিম লিডার লালজংময়, সাংগঠনিক সম্পাদক লালসাংলম প্রেসিডেন্টের উপদেষ্টা লালএংলিয়ানসহ আটজন সদস্য।

বৈঠককে ঘিরে বেথেল পাড়ায় নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ বিজিবিসহ মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সদস্য।

এর আগে, দুপক্ষের মধ্যে একাধিক বার ভিডিও কনফারেন্সে বৈঠক হয়। এরপর গত ৫ নভেম্বর প্রথম সামনাসামনি বৈঠক অনুষ্ঠিত হয়। এর দীর্ঘ চার মাস পর আজ দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। 

বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ’র বিপথগামী সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে বিভিন্ন সম্প্রদায়ের নেতাদের নিয়ে ২০২৩ সালের জুন মাসে ১৮ সদস্য বিশিষ্ট শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। এরপর পর থেকে সংগঠনটির নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে এই শান্তি কমিটি।

সর্বশেষ

পাঠকপ্রিয়