Cvoice24.com


মাটি খেকোদের বাধায় অনিশ্চিত বোরো চাষ, অভিযোগ এবার ইউএনও’র বিরুদ্ধে

প্রকাশিত: ১০:০৯, ১৫ জানুয়ারি ২০২১
মাটি খেকোদের বাধায় অনিশ্চিত বোরো চাষ, অভিযোগ এবার ইউএনও’র বিরুদ্ধে

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া কেরানীহাট এলাকায় স্কেভেটর দিয়ে কাটা হচ্ছিল ফসলি জমির মাটি। ফাইল ছবি।

সাতকানিয়ায় ফসলি জমির মাটি খেকোদের বাধার মুখে অনিশ্চিত হয়ে পড়েছে শতাধিক একর জমির বোরো চাষ। ফলে চলতি মৌসূমের বোরো চাষ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে উপজেলার উত্তর ঢেমশার নলী বিল এলাকার কৃষকরা। এতে করে সাতকানিয়া উপজেলায় বোরো চাষে সরকার নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন দূরের কথা চাষই ভেস্তে যেতে বসেছে । এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ দিলেও তদন্তের দোহায় দিয়ে তিনি সময়ক্ষেপন করছেন বলে অভিযোগ কৃষকদের।

জানা যায়, উপজেলার উত্তর ঢেমশা নলী বিলে আমন ও বোরো মিলিয়ে দুই মৌসুমেই ধান চাষ হয়ে থাকে। এ দো’চাষের জমির উৎপাদনে উপজেলার খাদ্য শস্য উৎপাদনে সরকার ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করে থাকে।  ইতিমধ্যে সংঘবদ্ধ মাটি খেকোরা এই নলী বিলের ধানী জমির টপসয়েল কাটা শুরু করেছে। বেশির ভাগ মাটি কেটে নিয়ে যাওয়ার ফলে দিন দিন কমতে শুরু করেছে ফসলি জমির আয়তন । বাকি জমিতেচলতি বোরো মৌসুমে কৃষকরা চাষ করবেন এমন প্রস্তুতি নিলেও মাটি খেকোরা সেচ মেশিন বসাতে না দেয়ায় এখনো পর্যন্ত চাষ শুরু করতে পারেনি। ফলে জমিগুলো অনাাবাদি পড়ে থাকার পাশপাশি ধানের চারা (বীজ) নষ্ট হয়ে যাচ্ছে। এ বিষয়ে স্কীম ম্যানেজার ও কৃষকরা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগও করেছেন।
 
অভিযোগকারী স্কীম ম্যানেজার ও কৃষক নজির আহমদ বলেন, আমরা এ বিলের কৃষকরা ধান চাষ করেই পুরো বছরের খাদ্য নিশ্চিত করি। আর এখন চাষ করতে না পারলে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। বোরো চাষে ব্যর্থ হলে অনেক কৃষককে পরিবার পরিজন নিয়ে উপোষ থাকতে হবে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক অভিযোগ করে বলেন, উপজেলা নির্বাহী অফিসার তদন্ত কমিটি গঠন না করে দ্রুত মাটি খেকোদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বিষয়টি খুব সহজে সামাধান হতো। তার গাফেলতির কারনে আমাদের বোরো চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আবদুস সালাম চৌধুরী  বলেন, বিষয়টি তদন্ত করে দেখার জন্য কৃষি, পল্লী বিদ্যুৎ ও  বিএডিসিকে দায়িত্ব দিয়েছি। তাদের রির্পোট পেলেই ব্যবস্থা নেওয়া হবে। 

সাতকানিয়া প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়