ঈদে বেড়ানো
কাপ্তাইয়ে পাহাড়ঘেরা সবুজ ডাকছে

কাপ্তাই প্রতিনিধি, সিভয়েস২৪

প্রকাশিত: ১৩:২৪, ৮ এপ্রিল ২০২৪
কাপ্তাইয়ে পাহাড়ঘেরা সবুজ ডাকছে

মিঠে পানির শান্ত হ্রদ, কর্ণফুলী নদী আর মন ভোলানো সবুজ পাহাড়বেষ্টিত উপজেলা কাপ্তাই।  অবকাশ কাটাতে বা আনন্দ ভ্রমণে কাপ্তাইয়ের জুড়ি মেলা ভার।একদিকে ঈদ অন্যদিকে পয়লা বৈশাখ, দুই উৎসব মিলে এবার ছুটি প্রায় এক সপ্তাহ। দীর্ঘ ছুটি কাটাতে পর্যটকদের জন্য প্রস্তুত রয়েছে রাঙামাটির কাপ্তাইয়ের বিনোদন কেন্দ্রগুলো। কাপ্তাই উপজেলায় রয়েছে নান্দনিক অনেক পর্যটনকেন্দ্র। এখানে প্রতিবছরই ঈদের ছুটিতে দূর দুরান্ত থেকে হাজার হাজার পর্যটকের আগমন ঘটে। বিশেষ করে চট্টগ্রাম শহরের সাথে কাপ্তাই উপজেলার যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার ফলে পর্যটকের আগ্রহ বেশি থাকে কাপ্তাইয়ে।

সম্প্রতি পর্যটন কেন্দ্রগুলোতে সরজমিনে গিয়ে দেখা যায়, ইতিমধ্যে পর্যটক বরণে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রতিটি বিনোদন কেন্দ্রে পর্যটকের কাছে আকর্ষণীয় করে তুলতে বাড়তি আয়োজন রাখা হয়েছে। দীর্ঘ ১ মাস রোজায় বন্ধ থাকার পর চিরচেনা রূপে ফিরবে কাপ্তাই উপজেলার ট্যুরিস্ট স্পটগুলো। পর্যটন সংশ্লিষ্টরা আশা করছেন লম্বা ছুটিতে ব্যস্ত হয়ে উঠবে বিনোদন কেন্দ্রগুলো। এছাড়াও পর্যটকদের  নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত কাপ্তাইয়ের উপজেলা প্রশাসন।

কাপ্তাই উপজেলার অন্যতম জনপ্রিয় পর্যটন স্পট হল লেকভিউ পিকনিক স্পট, লেকশোর পর্যটন স্পট, প্রশান্তি পার্ক, জুম রেস্তোরা, রিভারভিউ পার্কসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে ভ্রমণ করতে পছন্দ করেন পর্যটকরা।  কাপ্তাইয়ের এসব পর্যটন কেন্দ্রে গিয়ে দেখা যায় ঈদকে সামনে রেখে নতুন রূপে সাজানো হচ্ছে প্রায় সবকটি পর্যটনকেন্দ্র। কাপ্তাইয়ে নিসর্গ রিভার ভ্যালি নামের পর্যটন কেন্দ্রটি বাঁশ দিয়ে কারুকার্য করে পর্যটককের জন্য আকর্ষণীয় করে গড়ে তোলা হয়েছে। ঈদের ছুটিতে পর্যটকদের আগমনে প্রস্তুত নিসর্গ রিভার ভ্যালি।

এছাড়া কাপ্তাইয়ে পর্যটকদের অন্যতম আকর্ষণ প্যানরমা জুম রেস্তোরা অ্যান্ড পিকনিক স্পট, কাপ্তাই প্রশান্তি পার্কসহ প্রায় সবকটি পর্যটন কেন্দ্রে বর্তমানে চলছে সাজ সজ্জার কাজ। পরিষ্কার পরিছন্ন করে পর্যটক বরণে প্রস্তুত করে নিচ্ছে পর্যটন কেন্দ্রগুলো। অধিকাংশ পর্যটন কেন্দ্রে রয়েছে পর্যটকদের জন্য রাত্রি যাপনের সুব্যবস্থা। সেই কটেজগুলোকে প্রস্তুত রাখা হয়েছে পর্যটকদের জন্য। আশা করা হচ্ছে প্রতিবছরের মতো এবারওহাজার হাজার পর্যটকের ভিড়ে মুখরিত হবে কাপ্তাইয়ের বিনোদনকেন্দ্রগুলো।

কাপ্তাই নিসর্গ রিভ্যার ভ্যালির পরিচালক মো. সরোয়ার হোসেন জানান, ঈদ এবং পয়লা বৈশাখের লম্বা ছুটিতে প্রতিবছরের মতো এবারও ব্যাপক পর্যটকের আগমন ঘটবে। সেইসাথে ইতিমধ্যে আমাদের নিসর্গ পড হাউসের অনেকগুলো বুকিং হয়ে গেছে। এছাড়া পয়লা বৈশাখ উপলক্ষে পান্তা ইলিশেরও আয়োজন করা হবে নিসর্গ রেস্টুরেন্টে।

কাপ্তাই প্রশান্তি পার্কের সহকারী ম্যানেজার মো. রহিম বলেন, ‘ছুটিতে এবার কাপ্তাইয়ে প্রচুর পর্যটক আসবে। এমনটাই ধরণা করছি আমরা। পর্যটকদের সর্বোচ্চ আনন্দ দিতে আমরা প্রস্তুত রয়েছি। আকর্ষণীয় করে সাজিয়ে তোলা হয়েছে সবকটি পর্যটন কেন্দ্র। ঈদের এবং পহেলা বৈশাখের লম্বা ছুটিতে পর্যটকদের আগমনে মুখরিত হয়ে উঠবে এমন প্রত্যাশা আমাদের।

কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মফিজুল হক জানান, কাপ্তাইয়ে প্রতি বছর ঈদের ছুটিকে প্রচুর পর্যটক আসে। আমরা আশা রাখছি এবারও লম্বা ছুটিতে পর্যটক আসবে। পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্ত দিতে কাপ্তাই উপজেলা প্রশাসন, পুলিশ, বিজিবি, উপজেলা পরিষদসহ সবাই প্রস্তুত আছে। তাই দূর দুরান্ত থেকে পর্যটকদের আগমনে কাপ্তাই মুখরিত হয়ে থাকবে বলে আমরা আশা করছি।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়