Cvoice24.com

কনটেইনারে মালয়েশিয়ায় যাওয়া কিশোরের পরিচয় মিলেছে

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:৪২, ২১ জানুয়ারি ২০২৩
কনটেইনারে মালয়েশিয়ায় যাওয়া কিশোরের পরিচয় মিলেছে

চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ার বন্দরে যাওয়া একটি খালি কনটেইনার থেকে উদ্ধার করা কিশোরের পরিচয় মিলেছে। উদ্ধারের পর কিশোরটি নিজেকে‘ফাহিম’ বলে পরিচয় দিলেও তার নাম রাতুল বলে জানিয়েছে পরিবার। তার বাড়ি কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার সাতপুকুরিয়া গ্রামে। সে ওই এলাকার দিনমজুর ফারুক মিয়ার বড় ছেলে। রাতুল মানসিক প্রতিবন্ধী বলে জানিয়েছে পরিবার। দু’মাস আগে বাড়ি থেকে নিখোঁজ হয় সে।

রাতুলের চাচা আজগর মিয়া জানান, ‘মিডিয়ায় রাতুলের ছবি ও ভিডিও দেখে আমরা তাকে শনাক্ত করেছি। সে মানসিক প্রতিবন্ধী।’

স্থানীয় ইউপি সদস্য শহিদুলও গণমাধ্যমে প্রকাশিত ওই ভিডিও নিয়ে রাতুলের বাড়িতে গেছেন। সেখানে ছবি দেখে ওই কিশোরকে রাতুল বলে শনাক্ত করেছে পরিবার। 

তিনি বলেন, তার বাবা-মা ভিডিও দেখে জানিয়েছে ছবিতে যাকে দেখা যাচ্ছে সে তাদের নিখোঁজ ছেলে। গত দুই মাস আগে নিখোঁজ হয় সে। তবে নিখোঁজ হওয়ার পর তারা থানায় কোনো সাধারণ ডায়রি করেন নি তারা। তাদের পরিবার খুবই দরিদ্র বলে জানান এই জনপ্রতিনিধি।

এরআগে গতকাল শুক্রবার মালয়েশিয়ার বিভিন্ন গণমাধ্যম  শিশুটিকে উদ্ধারের ঘটনার একটি ভিডিও প্রকাশ করে। সেখানে কিশোরকে বলতে শোনা যায় তার নাম ফাহিম। একইদিন গণমাধ্যমে মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের দক্ষিণ কেলাং জেলা পুলিশের প্রধান সহকারী কমিশনার চা হুং ফং’য়ের দেওয়া বিবৃতিতে জানিয়েছিলেন, যে জাহাজে করে ওই কিশোর মালেশিয়া পৌঁছেছে সেই জাহাজেই তাকে বাংলাদেশে ফেরানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

যদিও এখন পর্যন্ত এ ঘটনার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কেলাং বন্দর থেকে কিছু জানানো হয়নি বলে গতকাল শুক্রবার জানিয়েছিলেন চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক। তিনি বলেছিলেন, মালয়েশিয়ার বন্দর কর্তৃপক্ষ বিষয়টি এখনো জানায়নি। বন্দরকে অবহিত করার পর বিষয়টি খতিয়ে দেখবেন তারা।

গত ১২ জানুয়ারি ‘এমভি ইন্টেগ্রা’ নামের একটি জাহাজ মালয়েশিয়ার উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ নম্বর জেটি ছেড়ে যায়। সে জাহাজে থাকা একটি খালি কনটেইনারে চেপে মালয়েশিয়ার কেলাং বন্দরে যায় ওই কিশোর। ১৬ জানুয়ারি কনটেইনারের ভেতর থেকে শব্দ শুনতে পান নাবিকেরা। এরপরই কেলাং বন্দরকে অবহিত করা হলে পরদিন ১৭ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টায় জাহাজটি জেটিতে এনে কনটেইনার খুলে ওই কিশোরকে উদ্ধার করা হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়