Cvoice24.com

নগরের ৭১ খাল উদ্ধারে জরিপের আশ্বাস মেয়রের

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:০৯, ৩ মার্চ ২০২১
নগরের ৭১ খাল উদ্ধারে জরিপের আশ্বাস মেয়রের

ফাইল ছবি।

চট্টগ্রাম নগরের ওপর দিয়ে বয়ে যাওয়া ৭১টি খাল উদ্ধারের আশ্বাস দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। ১৯৬৮ সালের ফ্লাড ডিটেইল প্ল্যান ও আর এস খতিয়ান অনুযায়ী এ খালগুলো উদ্ধারের জন্য শিগগিরই জরিপ শুরু করা হবে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার (৩ মার্চ) সিটি করপোরেশন কার্যালয়ে ‘চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন’র সাধারণ সম্পাদক আলীউর রহমানের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন চসিক মেয়র। এছাড়া কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে সর্বাত্বক সহযোগিতার প্রতিশ্রুতিও দিয়েছেন মেয়র।

মেয়র রেজাউল বলেন, ‘নগরে বিলুপ্ত খালের প্রতিটি অংশ উদ্ধার করা হবে। খাল দখলকারী যত প্রভাবশালী হোক কাউকে ছাড় দেয়া হবে না। সরকার বা সিটি করপোরেশন কখনও কাউকে খাল লিজ বা বিক্রি করেনি। সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী জীবদ্দশায় কেউ নদী দখল করে মাছ বাজার করার সাহস করেনি। কর্ণফুলী নদী দখল করার অধিকার কারও নাই।’ 

চট্টগ্রাম নদর ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক আলীউর রহমান মেয়রকে অবহিত করেন—আরএস সিট অনুযায়ী খাল উদ্ধার করতে হাই কোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। ২০০৯ সালে এডভোকেট মনজিল মোর্শেদ দায়েরকৃত এক রিট পিটশনে আদালত খাল উদ্ধার বিষয়ে আদেশ দেন। যে আদেশের ভিত্তিতে ঢাকা মহানগরের বিলুপ্ত ও দখল হওয়া খাল জরিপ এখন শেষ পর্যায়ে। 

চসিক মেয়র বলেন, ‘আর এস সিট থেকে বিলুপ্ত এবং দখল হওয়া খালের তথ্য উপাত্ত সংগ্রহ করে জেলা প্রশাসনের সহায়তায় জরিপ কাজ শুরু করা হবে। খাল চিহ্নিত হওয়ার পর ধারাবাহিকভাবে উচ্ছেদ অভিযান ও খাল খনন কাজ চলবে।’

এ বিষয়ে আলীউর রহমান রহমান জানান, চট্টগ্রাম হচ্ছে পৃথিবীর একমাত্র প্রাকৃতিকভাবে গড়ে ওঠা শহর যেখানে নদী পাহাড় সাগর বিদ্যমান। ১৯৬৮ সালের বন্যা নিয়ন্ত্রণ পরিকল্পনা অনুযায়ী চট্টগ্রাম নগরের খাল উদ্ধার করে তা খনন করা হলে এই নগরীর জনগণ সম্পূর্ণ জলাবদ্ধতা মুক্ত হবে। তিনি উচ্চ আদালতের আদেশ ও ১৯৬৮ সালের ফ্লাট ডিটেল প্লান অনুযায়ী খালসমূহের তথ্য-উপাত্ত দ্রুত চসিক মেয়রের কাছে সরবারাহ করবেন বলেও জানান।

-সিভয়েস/এপি

সর্বশেষ

পাঠকপ্রিয়