Cvoice24.com

২০২২ সালের ১৬ ডিসেম্বর ট্রেন যাবে কক্সবাজার— ঘোষণা রেলমন্ত্রীর

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৯, ২২ সেপ্টেম্বর ২০২১
২০২২ সালের ১৬ ডিসেম্বর ট্রেন যাবে কক্সবাজার— ঘোষণা রেলমন্ত্রীর

২০২২ সালের ১৬ ডিসেম্বরে দোহাজারী থেকে কক্সবাজার ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এসময় তিনি বলেন, করোনার জন্য এবং নির্দিষ্ট সময়ে সরকারি কিছু স্থাপনার জমি পেতে সমস্যার কারণে কাজ বিলম্বিত হয়। কাজেই ছয় মাস পিছিয়ে আগামী বছরের ডিসেম্বরে এটি উদ্বোধনের জন্য সময় নির্ধারণ করা হয়েছে। যদিও ওই বছর জুন পর্যন্ত এটির নির্ধারিত মেয়াদ ধরা আছে। 

আজ বুধবার কক্সবাজারে দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কক্সবাজারে ট্রেন চালু হলে পর্যটকদের আগমন বেড়ে যাবে। আর এতে করে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে। এখানে যাত্রীরা এসে থাকতে পারবে, এমনকি তাদের মালামাল রাখার ব্যবস্থাও রাখা হয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত একটি আত্মনির্ভরশীল দেশ গড়ার লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। সকল সেক্টরে উন্নয়ন হচ্ছে। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সারাদেশে অনেক মেগা প্রকল্পের কাজ চলমান আছে। দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন নির্মাণ ১০টি মেগা প্রকল্পের মধ্যে একটি।

এ সময় কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মফিজুর রহমান, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এডিবির অর্থায়নে প্রথম পর্যায়ে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার নতুন সিঙ্গেল লাইন ডুয়েল গেজ নির্মিত হচ্ছে। বর্তমানে এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬২%। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে কক্সবাজারকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনাসহ পর্যটকরা সাশ্রয়ী আরামদায়ক ও নিরাপদ ভ্রমণের সুযোগ পাবেন। এছাড়া সহজে ও কম খরচে মাছ, লবণ, রাবারের কাঁচামাল এবং বনজ ও কৃষিজ দ্রব্যাদি পরিবহন করা সম্ভব হবে।

-সিভয়েস/ওয়াইআর/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়