Cvoice24.com

চসিকের ছিটানো ওষুধে শুধু মশা নয়, মরছে না আগাছাও

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৪, ২ ফেব্রুয়ারি ২০২২
চসিকের ছিটানো ওষুধে শুধু মশা নয়, মরছে না আগাছাও

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ছিটানো মশা মরে না সেটা পুরানো কথা। এবার নগরের বুক চিরে বয়ে চলা বিভিন্ন খালের আগাছা ও কচুরিপানা নষ্ট করতে ওষুধ ছিটানো হলেও সেই আগাছাও মরছে না। অথচ সেই ওষুধে ৬ ঘণ্টার মধ্যে আগাছা মরে ছাই হওয়ার কথা থাকলেও দু’দিনেও বিনাশ হয়নি সেই সব আগাছা-কচুরিপানা।

অথচ চট্টগ্রাম নগরের বুক চিরে বয়ে যাওয়া খালগুলোর অবস্থা একেবারেই বেহাল। ইতিমধ্যে চাক্তাই-মহেশখালের মতো গুরুত্বপূর্ণ খালের বেশ কিছু পয়েন্টে আগাছা আর কচুরিপানায় ভরে গেছে। এতে করে বাধাগ্রস্থ হচ্ছে পানি চলাচল। সে কারণে কদিন আগে নগরের খালগুলোর বেহাল দশা কাটাতে নতুন দুটি ওষুধ প্রয়োগ করেছিল চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। যদিও মশার ওষুধের মত সিনাসন ও নিউরেক্সন নামের এই দুটি ওষুধও কার্যকর নয়। 

চসিক সূত্রে জানা গেছে, গত ২৭ জানুয়ারি নগরের ৬ নম্বর ওয়ার্ড পূর্ব ষোলশহর এলাকার জলাশয়ে গজে উঠা আগাছায় পরীক্ষামূলকভাবে ছিটানো হয় সিনাসন ও নিউরেক্সন নামের দুটি ওষুধ। সরবরাহকারী প্রতিষ্ঠান জেনেটিক দাবি করেছিল— এই ওষুধে মাত্র ৬ ঘণ্টায় ছাই হয়ে যাবে আগাছা। তবে পরীক্ষা নিরীক্ষা শেষে চসিকের পক্ষ থেকে জানানো হয়েছে, ৬ ঘণ্টা নয়, দুদিনেও মরছে না আগাছা। ফলে আগাছা দমনে খোঁজা হচ্ছে কার্যকর ওষুধ।

এর আগে বছর জুড়ে কোটি টাকার ওষুধ ছিটিয়ে মশক নিধনে সফলতা দেখাতে পারেনি চসিক। ওষুধ ছিটালেও মশা কেন মরে না তা জানতে একে একে দুবার ঢাকায় টিম পাঠানো হয় চসিকের পক্ষ থেকে। 

ঢাকার ব্যর্থ সফর শেষে চসিকের দ্বারস্থ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের গবেষক টিমের কাছে। তবে মশক নিধনে খুব একটা গতি ফিরেনি বলে মনে করছে নগরবাসী।

অন্যদিকে মশা দমনের মতো আগাছা দমনে ওষুধের অকার্যকারিতা নিয়ে সম্প্রতি প্রশ্ন উঠেছে চসিকের ৬ষ্ঠ পরিষদের ১২তম সাধারণ সভায়। তখন পরিচ্ছন্ন বিভাগের উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী মেয়রকে জানিয়েছেন, যে দুটি ওষুধ পরীক্ষমূলকভাবে ছিটানো হয়েছে। সে দুটি ওষুধে কাজ হচ্ছে না। নতুন ওষুধের সন্ধান চলছে।

এ প্রসঙ্গে মোরশেদুল আলম চৌধুরী সিভয়েসকে বলেন, ‘জেনেটিক নামের প্রতিষ্ঠানটি বলেছিল ৬ থেকে ৮ ঘণ্টায় আগাছা মরে যাবে। কিন্তু ৪৮ ঘন্টায়ও আগাছা মরে নি। বিষয়টি জিএমে (সাধারণ সভায়) মেয়র মহোদয়কে জানিয়েছি। নতুন ওষুধ খোঁজা হচ্ছে। আশা করছি অল্প সময়ের মধ্যে নতুন ওষুধের সন্ধান পাবো।’

আগাছা দমনে ওষুধ কেন? 

নগরের খালগুলো আর্বজনায় ঠাসা বহুবছর ধরে। খালের বেহাল দশা কাটাতে শেষ পর্যন্ত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও চসিক সিদ্ধান্ত নেয় খালগুলো পরিষ্কারের। এজন্য তালিকা চেয়ে পাঠায় চসিক। তবে সে তালিকা এখনও হাতে পায়নি বলে জানিয়েছেন চসিকের কর্মকর্তারা।

মোরশেদুল আলম চৌধুরী সিভয়েসকে বলেন, নগরের খালগুলো পরিষ্কার করতে গিয়ে দেখা যায় বড় বড় কচুরিপনা, ঘাস, আগাছা, লতাগুন্ম আটকে পানি চলাচলে বাধা সৃষ্টি হচ্ছে। এসব পরিষ্কারে অনেক সময় ও শ্রম ব্যয় হয়। তাই সহজেই আগাছা দমনে এ পদ্ধতি প্রয়োগের চেষ্টা চলছে। 

-সিভয়েস/এপি

সর্বশেষ

পাঠকপ্রিয়